Techno Header Top and Before feature image

তথ্যপ্রযুক্তি বিতর্কে বরিশালে চ্যাম্পিয়ন ব্রজমোহন, ঢাকায় জেইউডিএস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি বিষয়ে যুক্তি দিয়ে বিপক্ষকে কোণঠাসা করার যুদ্ধে বরিশাল অঞ্চলে বিজয়ী হয়েছে বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ। আর এই লড়াইয়ে ঢাকা অঞ্চলে বিজয়ী হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জেইউডিএস)।

‘জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব ২০১৫’ নামের এই প্রতিযোগিতায় শুক্রবার ঢাকা অঞ্চল ও শনিবার বরিশাল অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বরিশালে দিনব্যাপী প্রযুক্তি বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় বরিশাল বিশ্ববিদ্যালয়, বিএম কলেজ, ঝালকাঠি সরকারি কলেজ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি ভোলা কলেজ, পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ ও বরিশাল সরকারি মহিলা কলেজ।

Barisal Zone ICT Debate

গ্রুপ পর্বে এই আটটি দল তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে প্রতিযোগিতা করে চূড়ান্ত পর্বে লড়াই করার সুযোগ অর্জন করে ব্রজমোহন কলেজ এবং সৈয়দ হাতেম আলী কলেজ।

‘এখনি সময় তথ্যপ্রযুক্তির সাহায্যে কৃষিকে গুরুত্ব দেওয়ার’ বিষয়ের উপর চূড়ান্ত বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ চ্যাম্পিয়ন হয়। আর সৈয়দ হাতেম আলী কলেজ হয় রানার আপ।

চ্যাম্পিয়ন দলের সামসুন নাহার পপি, মোহাম্মদ বায়জিদ ও নাজমুন নাহার নাসরিন এবং রানার আপ দলের ফ্লোরা বালা রিয়া, জিনিয়া ইসলাম ও ফেরদৌসুর রহমান আঞ্চলিক দলগুলো নিয়ে ঢাকাতে অনুষ্ঠেয় প্রতিযোগিতায় অংশ নেবে।

বরিশাল অঞ্চলের প্রতিযোগিতার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য পবিত্র সরকার।

বরিশাল অঞ্চলের বিতর্ক প্রতিযোগিতায় বিচারক ছিলেন আইসিটি বিভাগের সহকারী সচিব বশির আহমেদ, মডারেটর ছিলেন বিডিএফের যুগ্ম সাধারণ সম্পাদক হানানুল বান্না।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, বিএম কলেজের অধ্যক্ষ স ম ইমানুল হাকীম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আরিফ হোসেন ও ক্যাম্পাস টু ক্যারিয়ারের প্রধান সম্পাদক ফিরোজ চৌধুরী।

এর আগে ৪ ডিসেম্বর ঢাকা অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চে।

প্রতিযোগিতায় অংশ নেয় নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ, মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ, মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ, সাভারের এনাম মেডিকেল কলেজ, হার্মদার্দ বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং অর্গানাইজেশন (জুডো) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি।

চূড়ান্ত পর্বে ‘তথ্যপ্রযুক্তি বিলাসিতা নয়, প্রয়োজন’ বিষয়ে বিতর্ক করে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। আর রানার আপ হয়েছে ডুয়েট।

Dhaka Zone ICT Debate

১১ ডিসেম্বর রাজশাহী অঞ্চলের প্রতিযোগিতা রাজশাহীতে অনুষ্ঠিত হবে। আঞ্চলিক প্রতিযোগিতা চলবে পুরো ডিসেম্বর ও জানুয়ারি মাস জুড়ে।

দেশের ৬৪টি জেলার শীর্ষস্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৬টি অঞ্চলে অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব ২০১৫। ‘তথ্য–যুক্তি–প্রযুক্তি’স্লোগানে এ বিতর্ক উৎসব আয়োজন করেছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন এবং ক্যাম্পাস টু ক্যারিয়ার।

এ উৎসবের পার্টনার হিসেবে রয়েছে টেকশহর ডটকম, মনাশ ইউনিভার্সিটি, অক্সফাম ও প্র্যাকটিকাল অ্যাকশন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন