ওয়েবে সহজে অডিও-ভিডিও উপভোগ ও ডাউনলোড

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের বিশাল রাজ্যে প্রবেশের মাধ্যম হলো ওয়েব ব্রাউজার। প্রয়োজনীয় কাজ ছাড়াও বিনোদন, ভিডিও দেখা, অডিও শোনা, গেইম খেলা থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে ওয়েব ব্রাউজারে আপনাকে ঢুকতেই হবে। তবে এ মাধ্যম ব্যবহার আরও গতিময় ও সহজ হলে তো পোয়াবারো।

এ জন্য রয়েছে নানা অ্যাডঅন, এক্সটেনশনসহ থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন, যা ওয়েব ব্রাউজারের ব্যবহারকে আরও সহজ করে।

এ টিউটোরিয়ালে অডিও-ভিডিও দেখা ও ডাউনলোডের জন্য ওয়েব ব্লাউজারকে আরও শক্তিশালী করে দ্রুত করার দুটি কৌশল তুলে ধরা হলো।

ইউটিউবের ভিডিও ডাউনলোড
ইন্টারনেটময় এ সময়ে বিনোদনের অন্যতম মাধ্যম এখন ইউটিউব। জনপ্রিয় এ ভিডিও শেয়ারিং সাইটে এমন কোনো বিষয় নেই যেটির ভিডিও পাওয়া যায় না। প্রায় সব বিষয়ের ভিডিও মিলবে এ সাইটে।

এ কারণে ভিডিও দেখতে প্রায় সকলেই এটি ব্যবহার করে থাকেন। তবে শুধু দেখা নয়, অনেক ব্যবহারকারী ভিডিও ডাউনলোড করে রাখতে চান অফলাইনে দেখার জন্য।

web browser

এ জন্য ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা আইই ডাউনলোড হেল্পার নামের প্লাগইনটি ব্যবহার করতে পারেন।

এক্ষেত্রে প্লাগইনটির ৩.৩ সংস্করণটি ব্যবহার করা ভালো হবে। কেননা নতুন সংস্করণটিতে ভিডিও সাইজের লিমিটেশন দেওয়া আছে।

মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীরা ডাউনলোড হেল্পারের ফায়ারফক্স সংস্করণের অ্যাডঅনটি ব্যবহার করতে পারেন। এটি ভিডিও ডাউনলোডের সময় কোন ফরম্যাটে ডাউনলোড করতে চান তা নির্বাচনের সুবিধা দেবে।

অন্যদিকে গুগল ক্রোম ব্যবহারকারীরা ‘ইউটিউব ডাউনলোড’ এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। যে কোনো ভিডিও চলার সময় ডাউনলোডের একটি বাটন তৈরি হবে এই অ্যাডঅনটি ব্যবহার করলে।

ডাউনলোড বাটনে ক্লিক করে ভিডিওটি ডাউনলোড করা যাবে। ইউটিউবের পাশাপাশি এটি ভিমোতেও কাজ করে থাকে।

মিউজিক প্লেব্যাক নিয়ন্ত্রণ
গান শুনতে পছন্দ করেন অনেকেই। ডাউনলোডের ঝামেলা এড়াতে অনলাইনেই গান শোনেন অনেক ব্যবহারকারী। অনলাইনে গান শুনতে সাউন্ড-ক্লাউডের মত চমৎকার সার্ভিস রয়েছে। চাইলে ব্রাউজার থেকে মিউজিক নিয়ন্ত্রণও করা যাবে।

এ জন্য রয়েছে ফক্সিটিউনস নামে প্লাগইন। যা আইই ব্রাউজার  ও ফায়ারফক্সে কাজ করবে।

এটি ইন্সটল করা থাকলে ওয়েব ব্রাউজারে মিউজিক চলার সময় সাউন্ড বাড়ানো-কমানো, গান পরিবর্তন ইত্যাদি নিয়ন্ত্রণ করা যাবে ব্রাউজার থেকেই।

আরও পড়ুন 

*

*

আরও পড়ুন