Techno Header Top and Before feature image

স্মার্টকার্ডে নাগরিক সেবা নিয়ে ই-আইডি সম্মেলন শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘কিভাবে জাতীয় ই-আইডি দিয়ে সরকারি ও বেসরকারি সেবা পেতে পারি’ স্লোগান নিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘১১তম গভর্নমেন্ট ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেনটিটি-২০১৫’ সম্মেলন।

শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, নিরাপত্তা, শিল্প, পরিবহণ, বাণিজ্য, কৃষিসহ সব ক্ষেত্রে ইলেকট্রনিক তথ্যসেবা অল্প সময়ে ও স্বল্প মূল্যে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সম্মেলনের আয়োজন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এশিয়া প্যাসিফিক স্মার্টকার্ড অ্যাসোসিয়েশন (এপিএসসিএ)।

মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে এই সম্মেলন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

palak & muhit

এ সময় মুহিত বলেন, বাইরের দেশগুলোতে স্মার্টকার্ড ব্যবহার করে সহজেই মানুষ বিভিন্ন সেবা পায়। আমাদের দেশের উন্নয়নের সাথে সাথে নাগরিক সেবার মান বৃদ্ধিতে স্মার্টকার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের প্রত্যন্ত গ্রাম ও শহরের মধ্যে বিভিন্ন সেবার ব্যবধান ঘুচাতে স্মার্টকার্ড জরুরি। জনগণকে স্মার্টকার্ড দেওয়া হলে খুব স্বল্পমূল্যে বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন তারা।

বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি প্রকল্পের অধীনে জাতীয় পরিচয়পত্রের বিপরীতে এই স্মার্টকার্ড বা ই-আইডি প্রদান করা হবে। শহরাঞ্চল ছাড়াও মফস্বল ও প্রত্যন্ত গ্রামের মানুষরাও যাতে প্রযুক্তির সর্বাধুনিক সুবিধাগুলো পায় সে লক্ষ্যে এই স্মার্টকার্ড ব্যবস্থার প্রচলন করতে যাচ্ছে সরকার।

সম্মেলনে দুই দিনে মোট আটটি সেমিনার অনুষ্ঠিত হবে। আর বাংলাদেশের দুটি সেশনসহ মোট ২৭টি কারিগরি অধিবেশন হবে। বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের শতাধিক স্মার্টকার্ড বিশেষজ্ঞ এই সম্মেলনে অংশ নেবেন।

সম্মেলনে বিভিন্ন স্টলে দেশ-বিদেশের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভিন্ন ভিন্ন সেবা সম্বলিত স্মার্টকার্ড প্রদর্শন, স্মার্টকার্ডের মাধ্যমে সেবা গ্রহণের পদ্ধতিগুলো প্রদর্শন করছে।

ইস্টকমপেস স্মার্ট কার্ড (বাংলাদেশ) লিমিটেড স্মার্টকার্ডের নানামুখী ব্যবহার প্রদর্শন করছে। তারা জানান, স্মার্টকার্ডের মাধ্যমে মেট্রো রেল টিকিট, বাসের টিকিট, টোল ও হাইওয়ে বিল, রাজউক কার পার্কিং বিল, ট্যাক্স পরিশোধ, পুলিশ কেইস পেমেন্ট ও সিএনজি এবং পেট্রোল স্টেশনের বিল পরিশোধ করা সম্ভব।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, এপিএসসিএ এর চেয়ারম্যান গ্রেগ পোয়েট ও আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন