vivo Y16 Project

জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন শুরু

NGPC

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ পালন উপলক্ষে  অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের (এনজিপিসি)  নিবন্ধন শুরু হয়েছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ৯ থেকে ১৩ ডিসেম্বর দেশব্যাপী এসব প্রতিযোগিতার আয়োজন করছে। সপ্তাহব্যাপী এই আয়োজনের সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

এছাড়া কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ পালনের অংশ হিসেবে থাকছে দেশের বিভিন্ন স্থানে ‘আওয়ার অব কোড’ নামে এক ঘণ্টার প্রেগ্রামিং, হাইস্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে সভা-সেমিনার-কর্মশালা ও প্রোগ্রামিং আড্ডার আয়োজন রয়েছে।

Techshohor Youtube

মোট তিনটি ক্যাটাগরিতে ১১ ডিসেম্বর দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা ।

NGPC

প্রতিযোগিদের অনলাইনে সি, সি++ ভাষায় প্রোগ্রামিং সমস্যার সমাধান করতে হবে। হাইস্কুল, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য ক্যাটাগরিতে মোট ১২৫ শীর্ষ প্রোগ্রামারকে পুরস্কৃত করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য কোনো নিবন্ধন ফি প্রয়োজন হবে না।

নারী শিক্ষার্থীদের ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট ১২ ডিসেম্বর সকালে ঢাকার সোবহানবাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ও হাইস্কুল এই দুই ক্যাটাগরিতে দলীয় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যেখানে তাদের নিবন্ধন ফি যথাক্রমে এক হাজার ও পাঁচশত টাকা।

বিজয়ী দলকে ট্রফির পাশাপাশি আর্থিক পুরস্কারও দেওয়া হবে। উভয় প্রতিযোগিতার অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে  এই ঠিকানায়

ডিজিটাল সলিউশন ইনোভেটর ও অ্যাকাডেমিক কেয়ার বর্ণের পৃষ্ঠপোষকতায় এসব আয়োজনের সহযোগিতায় রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কোডমার্শাল, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ, গুগল ডেভেলপার গ্রুপ বাংলা, গুগল ওম্যান টেকমেকার্স ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন

vivo Y16 Project