Header Top

ফাইভ জি ইন্টারনেটে গতির ঝড়!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পরীক্ষাগারের বাইরে বাস্তব জগতে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট ফাইভ জি- এর সফল পরীক্ষা চালিয়েছে জাপানের মোবাইল নেটওয়ার্ক সেবা দেওয়া প্রতিষ্ঠান এনটিটি ডকোমো ইনকরপোরেশন।

প্রতিষ্ঠানটি দাবি করেছে টোকিও’র একটি বাণিজ্যিক ভবনে ৫ জি ইন্টারনেট নিয়ে সফল পরীক্ষা চালিয়েছে তারা। এর আগে সাউথ কোরিয়ার টেক জায়ান্ট সামসাংসহ বিশ্বের বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান ৫ জি নিয়ে পরীক্ষাগারে পরীক্ষা চালিয়েছে।

এনটিটি ডকোমো ইনকরপোরেশন প্রথম কোন প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ৫ জি ইন্টারনেট নেটওয়ার্ক পরীক্ষা চালিয়েছে।

girl_mobile

জাপানের শীর্ষ মোবাইল অপারেটর প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের চালানো ওই পরীক্ষায় ডাউনলোডের গতি ছিল প্রতি সেকেন্ড ২ গিগাবিট এর বেশি। আর ব্রাউজের গতি পাওয়া গেছে প্রতি সেকেন্ড ৩ দশমিক ৬ গিগাবিট।

অর্থাৎ এনটিটি ডকোমো ৫জি ইন্টারনেটে ২ জিবি সাইজের একটি মুভি ডাউনলোড করতে এক সেকেন্ড সময়ও লাগবে না।

গত ১৩ অক্টোবর মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া নেটওয়ার্কের সঙ্গে যৌথভাবে ৫জি নেটওয়ার্কের পরীক্ষা চালায় এনটিটি ডকোমো। পরে বৃহস্পতিবার ওই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

জাপানে ৬৮ মিলিয়নের বেশি গ্রাহকের প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের লক্ষ ২০২০ সালের মধ্যে সবার জন্য বাণিজ্যিকভাবে ৫ জি নেটওয়ার্ক চালু করা।

গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন