Techno Header Top and Before feature image

প্যাট্রেওন হ্যাকে আক্রান্তদের কাছে মুক্তিপণের মেইল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রাউডফান্ডিং ওয়েবসাইট প্যাট্রেওন হ্যাকের ঘটনায় আক্রান্ত বেশ কিছু গ্রাহকদের কাছে মুক্তিপণ চেয়ে ইমেইল করেছে হ্যাকাররা।

সাইটটির অনেক সদস্য এমন অভিযোগ করেছেন। তারা জানিয়েছেন চুরি হওয়া ব্যক্তিগত ডাটা ফেরত পেতে মুক্তিপণ চেয়ে ইমেইল করেছে হ্যাকাররা।

ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ না করার শর্তে ভার্চুয়্যাল মুদ্রা বিটকয়েন মুক্তিপণ হিসেবে চাওয়া হচ্ছে। এক বিটকয়েন এর বিনিময় মূল্য ৩২২ মার্কিন ডলার।

bit

গ্রাহকদের এই ইমেইল অভিযোগকে ভুয়া আর তথ্য মিথ্যা বলে অভিহিত করেছে প্যাট্রেওন। এক টুইটার বার্তায় প্রতিষ্ঠানটি গ্রাহকদের ওই ভুয়া ইমেইলের বিষয়ে বিচলিত না হওয়ার পরামর্শ দিয়েছে।

তবে, সাইটটির ব্যবহারকারী স্টিভ স্ট্রেজা নামে এক কার্টুনিস্ট টুইটারে জানিয়েছেন তার কাছে পাঠানো মেইলে প্যাট্রেওন হ্যাকিংয়ে চুরি হওয়া ডাটা ফেরত চাইলে এক বিটকয়েন মুক্তিপণ দিতে হবে। অন্যথায় এসব তথ্য অনলাইনে প্রকাশ করা হবে।

গত মাসে সাইটটিতে সাইবার হামলার ঘটনায় ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যেমন-নাম, ঠিকানা, বয়স, ক্রেডিট কার্ড, সোশ্যাল সিকিউরিটিও টেক্স আইডেনটিফিকেশন নম্বর চুরি হয়। পরে ১৫ জিবি ডাটা অনলাইনে প্রকাশ করে হ্যকাররা।

ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর, ওয়েব কমিক শিল্পী, মিউজিশিয়ানদের কাছে ব্যপক জনপ্রিয় ক্রাউডফান্ডিং ওয়েবসাইট প্যাট্রেওন।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন