Techno Header Top and Before feature image

৩জিবি র‍্যামের পরবর্তী আইফোন হবে পানি-নিরোধক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের পরবর্তী আইফোনে থাকবে ৩জিবি র‍্যাম। শুধু তাই নয়, ডিভাইসটিতে পানি-নিরোধক প্রযুক্তিও ব্যবহার করা হবে। ট্রেন্ডফোর্স নামের এক গবেষণা প্রতিষ্ঠান এইসব তথ্য জানিয়েছে।

ট্রেন্ডফোর্সের পক্ষ থেকে বলা হয়েছে, আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসে ৩জিবি র‍্যাম থাকবে। তবে আইফোন ৭ প্লাস অধিক ফিচার সমৃদ্ধ হবে।

সম্প্রতি বেশ কিছু প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম জানায়, অ্যাপলের পরবর্তী আইফোনে আই-ট্র্যাকিং সফটওয়্যার থাকবে। এই সফটওয়্যারের ফলে চোখের ইশারায় চলবে ডিভাইস। সম্প্রতি এমনই এক পেটেন্ট করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। আই-ট্র্যাকিং সফটওয়্যার ছাড়াও আইফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে আরও কার্যকর করতে প্যানিক বাটন নামের বিশেষ প্রযুক্তি ব্যবহারের পেটেন্টও করেছে অ্যাপল।

iPhone 7 to Be Waterproof, Sport 3GB of RAM

এরও আগে ইন্টারনেট নিয়ে কাজ করে বিখ্যাত হওয়া প্রতিষ্ঠান ‘পিপার জাফ্রে’র ব্যবস্থাপনা পরিচালক ও গবেষক গিনি মানস্টার জানান, পরবর্তী আইফোনের ডিজাইনে পরিবর্তন আনার পরিকল্পনা করছে অ্যাপল। ডিভাইসটির গোলাকার হোম বাটন তুলে দেয়াটাই হতে পারে নতুন এই পরিবর্তন।

তিনি আরও জানান, থ্রিডি টাচ সমৃদ্ধ আইফোনের স্ক্রিনে চাপ দিলে বাড়তি কাজ করার জন্য অপশন পাওয়া যায়। সেজন্য গোলাকার হোম বাটন উঠিয়ে দিলেও কোনো সমস্যা হবে না, বরং আকার বৃদ্ধি পাবে। আর সেজন্য হোম বাটন উঠিয়ে দিতে পারে প্রতিষ্ঠানটি।

এনডিটিভি অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন