Techno Header Top and Before feature image

ফেইসবুক : প্রয়োজন মানছে না বাধা

Evaly in News page (Banner-2)

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ জনপ্রিয় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্লক রয়েছে কয়েকদিন ধরে। কিন্তু কারও নেশা আবার কারও পেশার প্রয়োজনে ব্লক এড়িয়ে এসব মাধ্যমগুলোতে নিজেদের উপস্থিতির জানান দিচ্ছেন অনেকেই। শুরুতে এই ব্যবহার সীমিত থাকলেও প্রতিদিন ব্যবহারকারীদের উপস্থিতি বেড়েই চলেছে।

এফ-কমার্স হিসেবে পরিচিত ফেইসবুক নির্ভর ব্যবসায়িক উদ্যোগগুলো শুরুতে থমকে গেলেও দুদিন না যেতেই নিজেদের পেইজগুলো সচল করতে শুরু করেছে। অন্যদিকে অনেকটা ফেইসবুক মার্কেটিংয়ের ওপর নির্ভরশীল ই-কমার্স প্রতিষ্ঠানগুলোও তাদের পণ্যের প্রচার-প্রচারণায় ফেইসবুকে সরব হয়েছে।

হালনাগাদ রয়েছে দেশের শীর্ষ গণমাধ্যম প্রতিষ্ঠানসহ অধিকাংশ গণমাধ্যমগুলোরও ফেইসবুক পেইজও। পাঠকের ওয়ালে সংবাদ পৌঁছে দিতে পেইজগুলো থেমে থাকেনি একদিনও। প্রথম আলো, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, বাংলানিউজ, বাংলামেইল, অর্থসূচকের পেইজে সংবাদ পোস্ট হচ্ছে নিয়মিত।

দমে থাকেননি সাধারণ ব্যবহারকারীরাও। ফেইসবুকে নিজের উপস্থিতি জানান দিতে না পেরে যেন দম বন্ধ হয়ে আসছিল তাদের। টর বা বিভিন্ন প্রক্সি সার্ভারের মাধ্যমে তারাও আসতে শুরু করেছেন ফেইসবুকে।

আরও পড়ুন: স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সবুজ সংকেত পেলেই খুলবে ফেইসবুক, ভাইবার

online shop

তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে বলেন, ডিজিটাল অপরাধ ডিজিটাল প্রযুক্তি দিয়ে মোকাবেলা করতে হবে। তরুণ প্রজন্মকে প্রযুক্তি ব্যবহারে আটকে রাখা মুশকিল। তারা প্রত্যক্ষ বা পরোক্ষ যেকোনো ভাবেই তা ব্যবহারের উপায় খুঁজে নেবে।

ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের এই সদস্য জানান, কারও নেশা বা পেশার প্রয়োজনে এখন বিকল্প উপায়ে মানুষ যেভাবে ফেইসবুক ব্যবহার শুরু করেছে তাতে ফেইসবুক বন্ধ করে রাখাটা বোকামি।

দেশের সুপরিচিত ই-কমার্স প্রতিষ্ঠান এখানেই ডটকম, দারাজ ডটকম, আজকের ডিল, এখুনি ডটকম, আপন জোন, কেইমু ডটকম, প্রিয়শপ, ইউনিক বিডি, বিক্রয় ডটকম, ক্লিকবিডিসহ অনেক প্রতিষ্ঠানই সচল রেখেছে তাদের ফেইসবুক মার্কেটিং।

এফ-কমার্সে অঙ্গনা, অপ্সরা, আইগ্যাজেট শপবিডি, গ্যাজেট বাংলাদেশ, ই-পণ্য, গিফটশপবিডিসহ অসংখ্য উদ্যোগ তাদের পণ্যের প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তবে উদ্যোক্তারা বলছেন বিকল্প উপায়ে কার্যক্রম চালালেও তা খুব একটা কাজে আসছে না। এখনকার পোস্টগুলোর রিচ ও ভিউ দুটিই কম।

বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহবায়ক ও সুপরিচিত ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিলের চেয়ারম্যান ফাহিম মাশরুর টেকশহরডটকমকে বলেন, উদ্যোক্তারা বিকল্প উপায়ে কার্যক্রম চালালেও তা খুব একটা কাজে আসছে বলে মনে হয় না।

ইন্টারনেটভিত্তিক ব্যবসায় উদ্যোগগুলোকে শুধু ফেইসবুকের ওপর নির্ভরশীল না থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ই-কমার্সগুলোকে নিজের ওয়েবসাইটে সরাসরি গ্রাহক ধরে রাখার ব্যবস্থা নিতে হবে। এতে ফেইসবুকের ভবিষ্যত পলিসি বা এমন রাষ্ট্রীয় নিরাপত্তার প্রয়োজনে ফেইসবুক অকার্যকর থাকলে ব্যবসায় ক্ষতিগ্রস্থ হবে না।

sssssssssssss

ই-কমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজীব আহমেদ টেকশহরডটকমকে জানান, দেশের সক্রিয়-নিস্ক্রিয় মিলে প্রায় সাড়ে ছয় হাজার ই-কমার্স প্রতিষ্ঠান রয়েছে। এফ-কমার্সে এই সংখ্যা প্রায় সাত হাজার।

জাতীয় নিরাপত্তার স্বার্থে ফেইসবুক বন্ধ রাখার সিদ্ধান্তে কোনো দ্বিমতের সুযোগ নেই উল্লেখ করে রাজীব বলেন, দীর্ঘদিন ফেইসবুক বন্ধ থাকার ফলে যদি বিকল্প উপায়ে সবাই ফেইসবুক ব্যবহারে অভ্যস্ত হয়ে পরে তখন তা আরও জটিলতা তৈরি করতে পারে। সরকার ভাইবারসহ অন্য অ্যাপগুলো বন্ধ রাখলেও ফেইসবুক খুলে দিতে পারে।

গত বুধবার সরকার ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ যে কোনো ধরনের ম্যাসেঞ্জার বন্ধের সিদ্ধান্ত নেয় ।ওই দিনই এ সিদ্ধান্ত কার্যকর করে মোবাইল ফোন অপারেটরসহ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারগুলো।

এদিকে বাংলাদেশে ব্লক করে রাখা ফেইসবুক, ভাইবার ও হোয়াটসঅ্যাপসহ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ফিরে পেতে ব্যবহারকারীদের ধৈর্য ধরতে বলেছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম

সম্প্রতি ফ্রান্সেও ইন্টারনেট মাধ্যমে বিভিন্ন যোগাযোগ সেবা বন্ধ থাকার বিষয়টি উল্লেখ করে তারানা জানান, সবার আগে নিরাপত্তা। আর এই বিষয়টিই আশাকরি জনগন বুঝবে।

বিকল্প উপায়ে এসব অ্যাপ ব্যবহারের বিষয়ে প্রতিমন্ত্রী জানান, যারা এটা করছে আমরা তাদের মনিটরিং করছি। ফলে এখান থেকে কেউ চাইলেই কোনো নাশকতা করতে পারবে না।

আরও পড়ুন: 

 

*

*

আরও পড়ুন