Techno Header Top and Before feature image

‘বিষন্নতা থেকে বাঁচতে ফেইসবুকের বন্ধু সংখ্যা কমান’

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তরুণরাই সাধারণত ফেইসবুকে সময় কাটান বেশি। চেনা-অচেনা লোকজনকে বন্ধু-তালিকায় নিতে এদের তুলনা নেই। শুধু তাই নয়, নিজেদের হোমপেইজে যা আসে তাতে বাছবিচার ছাড়া লাইক দিতেও এরা ভাবেন না। আর এমন আচরণের কারণে শেষমেশ বিষন্নতার মতো মানসিক অসুখে পড়েন তারা।

সেজন্য গবেষকদের পরামর্শ, বিষন্নতার ঝুঁকি থেকে বাঁচতে হলে ফেইসবুকের বন্ধু সংখ্যা কমাতে হবে এবং হোমপেইজে যা আসে তাতে বাছবিচার ছাড়া লাইক দেয়া যাবে না।

গবেষকদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যম তরুণদের উপর ইতিবাচক ও নেতিবাচক দু’ধরনের প্রভাব ফেলে। যাদের বন্ধু-তালিকায় ৩০০ এর বেশি বন্ধু থাকে তাদের কর্টিসলের মাত্রা বেড়ে যায়, যা তাদের বিষন্নতার দিকে ধাবিত করে।

আরও পড়ুন: ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার বন্ধ

Here's how Facebook can help avoid depression

এ ব্যাপারে সনিয়া লুপিয়েন নামের মনট্রিল বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক জানান, ফেইসবুক বন্ধুদের সংখ্যা ৩০০ অতিক্রম করলে তরুণ ব্যবহারকারীদের কর্টিসলের মাত্রা বৃদ্ধি পায়। এই দিক থেকে যাদের বন্ধু সংখ্যা এক হাজার বা দুই হাজার অতিক্রম করে তারা বেশি বিষন্নতায় ভোগে।

সনিয়া আরও জানান, বিষন্নতার জন্য আরও কিছু বহিরাগত কারণও থাকে। তবে ৮ শতাংশ তরুণ ব্যবহারকারীদের মধ্যে কর্টিসলের মাত্রা বৃদ্ধি করে ফেইসবুক।

বার থেকে সতের বছর বয়সী ৮৮ জন ফেইসবুক ব্যবহারকারীদের উপর সনিয়া ও তার দলবল গবেষণা করেন। অংশগ্রহণকারীদের ফেইসবুক ব্যবহার, বন্ধু সংখ্যা ও বন্ধুদের প্রতি আচরণ নিয়ে তথ্য সংগ্রহ করেন গবেষকরা। শেষমেশ এই সিদ্ধান্তে আসেন যে, বিষন্নতা থেকে বাঁচতে তিনশ’র নিচে বন্ধু রাখা এবং তাদের পোস্টগুলো নিয়মিত পড়া এবং তাদের সম্পর্কে খোঁজ খবর রাখা যেতে পারে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন