দ্রুত স্মার্টফোন চার্জের ৫ কৌশল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন এখন শুধু ফোন নয়, তার চেয়েও বেশি কিছু। অনেক কাজে ব্যবহার করা হয় ডিভাইসটি। তবে ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়ে চার্জ ফুরায় বলে ঝামেলাতেও পড়তে হয়। দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার কারণে চাইলেও অনেক কাজ করা যায় না।

কেননা একবার চার্জ শেষ হলে সম্পূর্ণ চার্জ হতেও সময় লাগে বেশি। তবে কয়েকটি কৌশল জানা থাকলে দ্রুত চার্জ দেওয়া যাবে। এ টিউটোরিয়ালে দ্রুত চার্জের কিছু কৌশল তুলে ধরা হলো।

আরও পড়ুন: পুরানো স্মার্টফোন কেনার আগের ৫ টিপস

iPhone charging

আসল চার্জার ব্যবহার
স্মার্টফোন কেনার সময় সঙ্গে যে চার্জার দেওয়া থাকে তা ব্যবহারে দ্রুত চার্জ হবে। যদি চার্জার কোনো কারণে হারিয়ে যায় তাহলে অরজিনাল চার্জার কেনা উচিত। তা না হলে অন্তত ভালো মানের চার্জার কিনতে হবে।

বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের চীনা কম দামের চার্জারে বাজার ছেয়ে গেছে। এসব দিয়ে চার্জ হতে বেশ সময় নেয়। তাই কেনার সময় এ দিকে খেয়াল রাখতে হবে।

সরাসরি চার্জ দিতে হবে 
কম্পিউটার বা ল্যাপটপে ইউএসবি ক্যাবলের সাহায্যে চার্জে দিলে বেশ সময় লাগবে। তাই দ্রুত চার্জ দিতে চাইলে সরাসরি চার্জার ব্যবহার করে কিংবা অ্যাডাপ্টার ব্যবহার করে চার্জ দেওয়া উচিত।

এয়ারপ্লেন মোড ব্যবহার করুন
স্মার্টফোনটি দ্রুত চার্জ করতে এয়ারপ্লেন মোড ব্যবহার করা উচিত। এ মোড যে কোনো ওয়্যারলেস রেডিও সিগন্যাল বা কানেকশন ব্লক করে রাখে। ফলে এটি চালু থাকা অবস্থায় আপনি কোনো কল, মেসেজ, নোটিফিকেশন কিছুই পাবেন না। ফলে ডিভাইসটি কিছুটা হলেও দ্রুত চার্জ হবে।

অপ্রয়োজনীয় ফিচারগুলো বন্ধ রাখুন
প্রয়োজন না হলে আপনার ফোনের ডেটা কানেকশন, ব্লুটুথ, ওয়াইফাই, এনএফসি, লোকেশন সার্ভিস, জিপিএসসহ অন্যান্য অ্যাপ বন্ধ রাখুন। কেননা আপনি ব্যবহার না করলেও ব্লুটুথ, ওয়াইফাই সবসময়ই সিগন্যাল রিসিভ করতে থাকে। এতে চার্জ ফুরাতে থাকে। এতে চার্জ হতে বেশি সময় লাগে।

ফোনটি বন্ধ করে চার্জে দিন
দ্রুত চার্জের জন্য ফোন বন্ধ করে চার্জে দিলে তা কাজে দেবে। এতে ফোনের সকল কার্যক্রম সম্পূর্ণ বন্ধ থাকে বলে দ্রুত চার্জ হয়।

আরও পড়ুন 

 

১ টি মতামত

*

*

আরও পড়ুন