বিডিনগের সম্মেলনে নানা কিছু জানলেন প্রযুক্তি পেশাজীবীরা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রযুক্তি পেশাজীবী তৈরি এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিজেদের চতুর্থ সম্মেলন করেছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)।

পাঁচ দিনব্যাপী এবারের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে। ১০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে সম্মেলনটি উদ্বোধন করা হয়। প্রথম দিন ছাড়া বাকি চারদিন বিভিন্ন বিষয়ে কর্মশালা হয়েছে।

এবারের সম্মেলনে ১৫ জন গবেষক তাদের গবেষণা ও প্রযুক্তি বিষয়ক ধারণা উপস্থাপন করেন। কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি এবং ক্লাউড কম্পিউটিং ও লিনাক্স শেল প্রোগ্রামিং বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

BDNOG

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির জানান, চতুর্থবারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনে ১০০ এর বেশি প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তি অংশ নেন। সম্মেলনের উদ্দেশ্য ছিলো প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি মেধাবীদের আন্তর্জাতিক পর্যায়ে যেতে উৎসাহিত করা।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, বিডিনগের এই ধরনের সম্মেলনের মধ্য দিয়ে বিদেশি প্রকৌশলীদের সাথে দেশি তরুণ পেশাজীবী প্রকৌশলীরা জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারছেন। এর মাধ্যমে তরুণ এসব প্রকৌশলীদের কাজের ক্ষেত্র বাড়ছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. মো. লুৎফর রহমান।

এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য ও বিডিনগ-৪ এর আহ্বায়ক এফ এম রাশেদ আমিন, বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি মো. আমিনুল হাকিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োক্যামিকেল ফিজিক্স ও প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. খন্দকার সিদ্দীক-ই রব্বানী ও বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) প্রতিনিধি মীর শরীফুল বাশারসহ আরও অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন