Techno Header Top and Before feature image

প্যারিস হামলায় ফেইসবুকের বিশেষ ফিচার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর সেফটি চেক নামে একটি বিশেষ টুল চালু করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক

এ ছাড়া ভালোবাসার এ নগরি রক্তে রঞ্জিত হওয়ায় ফেইসবুক প্রোফাইলে ফ্রান্সের পতাকা দিয়ে সমবেদনা জানানোর উদ্যোগ নেওয়া হয় জনপ্রিয় এ যোগাযোগ মাধ্যমের পক্ষ থেকে। এতে সাড়া দিয়েছে বিশ্বের কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারী।

অন্যদিকে নিরাপত্তা ফিচারটির মাধ্যমে হামলার পর অক্ষতরা বা যে এলাকায় হামলা হয়েছে সেটির কাছাকাছি অবস্থান করা ব্যক্তিরা পরিবার ও বন্ধুদের নিজের অবস্থান জানাতে পেরেছেন।

paris

সোশ্যাল সাইটটি জানিয়েছে, এ জন্য সেফটি চেক ফর প্যারিস টেরর অ্যাটাকস নামে একটি পেইজ খোলা হয়েছে।

ওই পেইজে গিয়ে ব্যবহারকারী নিজেকে সেফ বা নিরাপদ হিসেবে চিহ্নিত করলে তা সঙ্গে সঙ্গেই তার ফেইসবুক বন্ধুদের নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, ভয়াবহ এ হামলার পর পরিবার ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করা অনেকের কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় ফেইসবুকে থেকেই ব্যবহারকারী যেন জানতে পারে পারবেন তার প্রিয়জন নিরাপদে আছেন। তাই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার রাতে প্যারিসের ৬টি স্থানে চালানো হামলায় নিহত হয় ১২৯ জন। এখনও জরুরি অবস্থা চলছে শান্তির ওই নগরিতে। মোতায়েন করা হয়েছে দেড় হাজার সেনা। ৩ দিনের শোক পালন করছেন ফরাসিরা।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন