Techno Header Top and Before feature image

ফেইসবুকের কাছে আরও বেশি তথ্য চায় সরকার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ সোশ্যাল সাইট ফেইসবুকের কাছ থেকে ২০১৫ সালের প্রথম ৬ মাসে বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার হার দ্বিগুণের বেশি বেড়েছে।

তবে বাংলাদেশের পক্ষ থেকে তথ্য চাওয়ার হার কমেছে। এবছরের প্রথম ৬ মাসে সরকার তিনটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়েছে। ওই তিনটি অ্যাকাউন্টের ব্যবহারকারীদের বিষয়ে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি। তথ্য দেওয়া হয়েছে কি না তাও জানা যায়নি। গত বছরের একই সময়ে ১৭টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল বাংলাদেশ। আর ২০১৪ সালে মোট ২২টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল।

২০১৫ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে বিশ্বের ৯২টি দেশ সোশ্যাল সাইট ফেইসবুক ও এ প্রতিষ্ঠানের অন্য সেবা যেমন- ফেইসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম থেকে মোট ২০ হাজার ৫৬৮টি পোস্ট মুছে ফেলার অনুরোধ জানিয়েছে বিভিন্ন দেশের সরকার।

২০১৪ সালে একই সময়ে ৮৩টি দেশ ৮ হাজার ৭৭৪টি পোস্ট মুছে ফেলার অনুরোধ করেছিল। অর্থাৎ এ বছর সরকারগুলোর অনুরোধ দ্বিগুণের বেশি বেড়েছে।

Facebook Moment

এছাড়া ফেইসবুক ব্যবহারকারীর তথ্য চাওয়ার হারও ১৮ শতাংশ বেড়েছে। এবছরের প্রথম ৬ মাসে ৪১ হাজার ২১৪টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে সবকারগুলোর পক্ষথেকে। ২০১৩ সাল থেকে বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার পরিসংখ্যান প্রকাশ করে আসছে সোশ্যাল সাইটটি।

এ বছর তথ্য চাওয়া দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি ২৬ হাজার ৫৭৩টি ফেসবুক অ্যাকাউন্টের বিপরীতে ১৭ হাজার ৫৭৭টি তথ্য চেয়েছে।

আর পোস্ট সরিয়ে ফেলার অনুরোধ সবচেয়ে বেশি এসেছে ভারতের কাছ থেকে। তারা ১৫ হাজার ১৫৫টি পোস্ট সরিয়ে ফেলার অনুরোধ করেছে এবং ৬ হাজার ২৬৮টি অ্যাকাউন্টের ৫ হাজার ১১৫টি তথ্য চেয়েছে।

ওয়ালস্ট্রি জার্নাল  ও ফেইসবুক  ওয়েবসাইট অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন