Techno Header Top and Before feature image

পেপ্যালের মতো সেবা আনছে অ্যাপল পে

apple payment service-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পেপ্যালের মতো আর্থিক সেবা দিতে মোবাইল থেকে মোবাইলে অর্থ লেনদেনের ব্যবস্থা করতে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

এ জন্য জেপি মরগান, ক্যাপিটাল ওয়ানের মতো শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা শুরু করেছে অ্যাপল।

মোবাইলে অর্থ লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠান পেপ্যালের ভেনমো অ্যাপের মতো করে তৈরি করা হবে অ্যাপল পে।এটি কবে চালু করা হবে তা নিশ্চিত করে কিছু বলেনি অ্যাপল। জানা গেছে, আগামী বছরের শুরুতেই চালু হবে সেবাটি।

apple payment service-TechShohor

 

অ্যাপল পে সেবা চালুর খবর গণমাধ্যমে প্রকাশের পর পেপালের শেয়ারের দাম ১ দশমিক ৫ শতাংশ কমেছে।

অ্যাপল পের মাধ্যমে কোন ব্যক্তি তার স্মার্টফোন থেকে প্রয়োজন অনুযায়ী যে কোন ব্যক্তির কাছে টাকা পাঠাতে পারবেন। পরে পাঠানো টাকা ব্যাংক থেকে ক্যাশ করতে পারবেন গ্রাহকরা।

যদিও যুক্তরাষ্ট্রে অ্যাপল পে এখনও চালু রয়েছে, তবে সেবাটি শুধু মোবাইল থেকে দোকানে বা ব্যবসায়িক প্রয়োজনে ব্যবহার করা যায়। মোবাইল থেকে মোবাইল ফোনে অর্থ লেনদেনে নয়।

যুক্তরাষ্ট্রে অ্যাপল পে এখানও সে অর্থে জনপ্রিয়তা পায়নি। দেশটিতে মোবাইলে অর্থ লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় সেবা হচ্ছে পেপালের ভেনমো অ্যাপ। এর মাধ্যমে অনেক সহজে ও দ্রূত অর্থ লেনদেন করা যায়।

এ ছাড়াও শীর্ষ সোশ্যাল সাইট ফেইসবুকের ম্যাসেঞ্জার অ্যাপ, স্নাপচ্যাট ও জ্যাক ডোরসির স্কয়ার অ্যাপ মোবাইলে অর্থ লেনদেন সেবা দিয়ে আসছে। এত প্রতিষ্ঠানের সবগুলো অ্যাপলের জন্য হুমকি না হলেও পেপ্যালের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে হবে টিম কুকের টিমকে।

আইফোন ব্যবহারকারীদের পাশাপাশি আইওয়াচ ব্যবহারকারীরাও অ্যাপল পে সেবা উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজনেস ইনসাইডার অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন