Techno Header Top and Before feature image

সনির ক্লাসিক ভিডিও ক্যাসেট যুগের ইতি!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেটামেক্স ভিডিও ক্যাসেট বিক্রি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে জাপানিজ টেক জায়ান্ট সনি।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে বেটামেক্স ভিডিও ক্যাসেটের পাশাপাশি মাইক্রো এমভি ভিডিও ক্যাসেটও বিক্রি বন্ধ করে দেওয়া হবে। প্রযুক্তি এগিয়ে যাওয়ার সঙ্গে প্রতিষ্টানকে এগিয়ে নিতেই এমন পদক্ষেপ।

দুইটি সংস্করণের ভিডিও ক্যাসেটেই ২০১৬ সাল থেকে বিক্রি বন্ধ করে দেওয়া হবে।

betamax-tapes

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে ২০০৫ সালের পর থেকে মাইক্রো এমভি ভিডিও ক্যাসেট সাপোর্ট করে এমন ক্যামেরা উৎপাদন বন্ধ আছে।

১৯৭৫ সালে বেটামেক্স ভিডিও ক্যাসেট বাজারে আনে সনি। এর এক বছরের মধ্যেই বেটামেক্স এর প্রতিদ্বন্দ্বি হিসেবে বাজারে আসে ভিএইচএস ভিডিও ক্যাসেট।

দুইটি ব্র্যান্ডই বিশ্বজুড়ে ব্যপক জনপ্রিয়তা পায়। সেই জনপ্রিয়তা এতোই বেশি ছিল যে কোন ব্র্যান্ড বেশি ভালো তা নিয়ে ভক্তদের মধ্যে তর্ক বিতর্ক তৈরি হয়েছে।

তবে ভক্তদের মধ্যে তর্ক যাই হোক না কেন ফরম্যাটের বিবেচনায় সব সময়ই এগিয়ে ছিল সনির বেটামেক্স। ভিএইচএস ভিডিও ক্যাসেটের তুলনায় বেশি সময় রেকর্ড করা যেতো বেটামেক্স। উৎপাদন খরচও কম ছিল ক্লাসিক এই ভিডিও ক্যাসেটটির। শুধু প্লে ফিচারে এগিয়ে ছিল ভিএইচএস ভিডিও ক্যাসেট।

এক সাক্ষাৎকারে বেটামেক্স উৎপাদন বা বিক্রি বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে বিবিসি’র ভিডিও এডিটর পিট ডোহার্টি বলেন, একটি প্রজন্ম বেটামেক্সকে মিস করবে। কোটি মেশিনে বেটামেক্স চলেছে যেখানে পপ স্টার মাইকেল জ্যাকসনের শো উপভোগ করেছে বিশ্বের কোটি মানুষ।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন