৮ মিনিটে ১০০ কোটি ডলার বিক্রি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স জায়ান্ট আলিবাবা চীনের ‘সিঙ্গেলস ডে’তে পণ্য বিক্রির ক্ষেত্রে নিজেদের গত বছরের রেকর্ড ভেঙেছে। বিশ্বের বৃহৎ এই অনলাইন শপিং ইভেন্ট সিঙ্গেলস ডে’তে গত বছর ৯.৩ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রি করে জ্যাক মা’র প্রতিষ্ঠান। বুধবার এই রেকর্ডকেও ছাড়িয়ে গিয়েছে প্রতিষ্ঠানটি।

চীনে ১১ নভেম্বরকে সিঙ্গেলস ডে বা ‘ডাবল ইলেভেন’ বলা হয়। দেশটিতে প্রতিবছর এই দিন অনলাইন খুচরা ব্যবসায়ীদের জন্য বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলিবাবা জানিয়েছে, প্রথম আট মিনিটের মধ্যে ১০০ কোটি ডলারের বেশি পণ্য বিক্রি করে তারা। শুধু তাই নয়, প্রতিষ্ঠানটি ২৪ ঘণ্টার ওই ইভেন্টে প্রথম ১০ ঘণ্টায় ৭.৮৬ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে।

China's Alibaba breaks Singles Day record as sales surge

সঙ্গী বা সঙ্গিনী নেই এমন চীনা নাগরিকদের জন্য বিশেষ দিন সিঙ্গেলস ডে। ১৯৯৩ সালে ন্যানজিং ইউনিভার্সিটির ছাত্ররা ‘অ্যান্টি ভ্যালেন্টাইনস ডে’ হিসেবে সিঙ্গেলস ডে পালন শুরু করেন। উদযাপনের জন্য ওই সময় মূলত কেনাকাটা করা হতো। ২০০৯ সালে পণ্য বিক্রির বার্ষিক ইভেন্ট হিসেবে এই দিনকে বেছে নেয় আলিবাবা। এতে এগিয়ে আসে দেশটির অন্যান্য প্রতিষ্ঠানও।

যুক্তরাষ্ট্রে অনলাইন কেনাকাটার জনপ্রিয় দিন ‘সাইবার মানডে’। সর্বশেষ সাইবার মানডে’তে দেশটিতে ১.৩৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয় বলে জানিয়েছে তথ্য বিশ্লেষণকারী ফার্ম কমস্কোর।

বিবিসি অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন