সিলেটে চলছে বিডিনগের চতুর্থ সম্মেলন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালা মঙ্গলবার থেকে শুরু হয়েছে। সিলেটের শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে শুরু হওয়া এ সম্মেলন শনিবার পর্যন্ত চলবে।

সম্মেলনটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. মো. লুৎফর রহমান।

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি মো. আমিনুল হাকিম। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিডিনগের সভাপতি নুরুল ইসলাম রোমান এবং সাধারণ সম্পাদক ফখরুল আলম।

BDNOG

পাঁচ দিনব্যাপী এই আয়োজনের প্রথম দিন ছিল সংগঠনটির সম্মেলন। দ্বিতীয় দিন বুধবার থেকে শুরু হয়েছে কারিগরি কর্মশালা। কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি এবং ক্লাউড কম্পিউটিং ও লিনাক্স শেল প্রোগ্রামিং বিষয়ে আলোচনা করা হচ্ছে।

সম্মেলনের প্রথম দিন ছিল অপারেশনাল নেটওয়ার্ক নিয়ে উপস্থাপনা। এছাড়াও মেডিকেল প্রযুক্তি নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. খন্দকার সিদ্দিক-ই-রব্বানী।

বৈশ্বিক কমিউনিটি হিসেবে পরিচিত নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ ইন্টারনেট প্রকৌশলীদের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে বিডিনগ। এটি ২০১৩ সাল থেকে বাংলাদেশে একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন