Techno Header Top and Before feature image

রিমুভ অসাধ্য তিন ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় ২০ হাজারের মতো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে নতুন তিন ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে, যা রিমুভ করা অসম্ভব। ব্যবহারকারীরা ম্যালওয়্যার তিনটি থেকে চেষ্টা করেও মুক্তি পাচ্ছেন না। উপরন্তু তারা ডিভাইসে আক্রান্ত অ্যাপ রিপ্লেস করে নিতে বাধ্য হচ্ছেন।

এক প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ ইনস্টল করা ডিভাইস রিসেট দিয়েও কাজ হচ্ছে না। ম্যালওয়্যার তিনটা এতো শক্তিশালী যে রিসেট দেয়ার পরও ডিভাইসে থেকে যাচ্ছে।

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ‘লুকআউট’ এর ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ফেইসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট, ক্যান্ডি ক্র্যাশ, গুগল নাও, হোয়াটসঅ্যাপ, নিউ ইয়র্ক টাইমসসহ ২০ হাজারের বেশি অ্যান্ড্রয়েড অ্যাপে এই তিন ম্যালওয়্যার রয়েছে।

Three New Malware Affects 20,000 Android Apps; Malware Impossible To Remove

লুকআউটের মতে, ম্যালওয়্যার তিনটি মূলত একই গোত্রীয় অ্যাডওয়্যার, কিন্তু এগুলো আলাদা আলাদাভাবে ছড়ানো হয়েছে। অ্যাডওয়্যার তিনটার নাম হলো শেডান, শুয়ানেট ও শিফটিবাগ।

গবেষকদের মতে, যুক্তরাষ্ট্র, ইরান, ভারত, জার্মানি, রাশিয়া, সুদান, জ্যামাইকা, মেক্সিকো, ব্রাজিল ও ইন্দোনেশিয়ার অ্যান্ড্রয়েড নির্ভর ডিভাইস ব্যবহারকারীরা এই তিন ম্যালওয়্যারের যন্ত্রণায় ভোগছেন।

বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ও নিরাপত্তা গবেষকদের মতে, বেশ কিছুদিন ধরে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ম্যালওয়্যারের আক্রমণ বেড়েছে। এতে অ্যান্ড্রয়েড চালিত ডিভাইসের বিক্রি ব্যাপকভাবে কমেছে।

টেকস্পট ও অ্যাপল ইনসাইডার অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন