আমেরিকায় নিনটেন্ডোর ইও-কাই ওয়াচ

টেক শহর কনটেন্ট কাউন্সিলন : উত্তর আমেরিকায় উন্মুক্ত করা হয়েছে ভিডিও গেইম তৈরি করার জনপ্রিয় প্রতিষ্ঠান নিনটেন্ডোর ইও-কাই ওয়াচ। গেইমসটিকে নিনটেন্ডোর পরবর্তী পোকমন বলে বিবেচনা করা হচ্ছে।

নিনটেন্ডো জানিয়েছে তাদের তৈরি থ্রিডিএস গেইমিং মেশিনে ইও-কাই ওয়াচ অনেক সহজেই খেলতে পারছেন বলে এর জনপ্রিয়তা এতো বেশি। গত মাসে গেইমসটি আইওএস অপারেটিং সিস্টেমের জন্য উন্মুক্ত করা হয়েছে।

ভৌতিক প্রাণী শিকার করার থিম নিয়ে গেইমসটি তৈরি করা হয়েছে। ইও-কাই ওয়াচ এর ৫টি ভিন্ন লেভেল রয়েছে।

nin

জাপানি ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠানটির ইও-কাই ওয়াচ গেইমসটি এরই মধ্যে নিজ দেশে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। জাপানে ইও-কাই ওয়াচ গেইমটির ৮০ লাখ কপি বিক্রি হয়েছে।

গেইমসটির চরিত্র ও থিম নিয়ে তৈরি বিভিন্ন খেলনা পণ্য ২শ’ কোটি মার্কিন ডলারের বেশি ব্যবসা করেছে। এছাড়াও ইও-কাই ওয়াচ গেইমস নিয়ে টিভি শো ও সিনেমা তৈরি হয়েছে।

৯০ এ দশকে পোকমন ভিডিও গেইম এনে বিশ্বজুড়ে আলোড়ন তুলেছিল নিনটেন্ডো। এখনো গেইমসটি ব্যপক জনপ্রিয়। বিশ্বজুড়ে গেইমসটির ৮শ’কোটি মার্কিন ডলারের খেলনা পণ্য বিক্রি হয়েছে।

এর আগে স্মার্টফোন ভিত্তিক গেইমস তৈরি পেছানো ঘোষণায় নিনটেন্ডোর শেয়ারে ব্যপক দরপতন হলেও ইও-কাই ওয়াচ এরই মধ্যে ২৫০ মিলিয়ন মুনাফা এনে দিয়েছে নিনটেন্ডোকে।

ডিজিট টেক নিউজ অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন