Techno Header Top

ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে অ্যাপ!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনে ব্যবহৃত অ্যাপগুলোর মাধ্যমে ব্যবহারকারীর উপর নজরদারী চালায় তৃতীয় একটি পক্ষ।

সম্প্রতি ম্যাসাচ্যুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি), হাভার্ড ও কার্নেগী মেলন ইউনিভারসিটির গবেষকরা এমন তথ্য প্রকাশ করেছে।

এই তিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা টেক জায়ান্ট অ্যাপল ও সার্চ জায়ান্ট গুগলের অ্যাপ্লিকেশন স্টোর থেকে ১১০টি অ্যাপ নিয়ে গবেষণা চালিয়েছে।

গবেষণায় দেখা গেছে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম এর অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর ৭৩ শতাংশই ব্যবহারকারীর ইমেইল শেয়ার করে থেকে।

Hack2

অন্যদিকে অ্যাপলের আই স্টোরের ক্ষেত্রে আইওএস অ্যাপের ৪৭ শতাংশই ব্যবহারকারীর লোকেশন ডাটা শেয়ার করে থেকে।

আমার বিষয়ে কে কি জানে শীর্ষক গবেষণায় দেখা গেছে পর্দার অন্তরালে মোবাইল অ্যাপগুলো গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে তৃতীয় কোন পক্ষকে দিয়ে দিচ্ছে।

গুগল প্লে স্টোর ও অ্যাপল আই স্টোর মিলে গবেষণায় পাওয়া এমন অ্যাপের সংখ্যা কমপক্ষে ৫৫টি বলে জানিয়েছে গবেষকরা। এ অ্যাপগুলোর মধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপ গড়ে ৩ দশমিক ১ টি থার্ড পার্টি ডোমেইনে স্পর্শকাতর ডাটা পাঠিয়ে থাকে। আর আই স্টোরের ক্ষেত্রে এর পরিমাণ ২ দশমিক ৬টি।

অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ব্যবহারকারীর নামের তথ্য নিচ্ছে ৪৯ শতাংশ অ্যাপ, ঠিকানা নিচ্ছে ২৫ শতাংশ অ্যাপ। আইওএস –এর ক্ষেত্রে নাম শেয়ার করছে ১৮ শতাংশ আর ইমেইল ঠিকানা শেয়ার করছে ১৬ শতাংশ অ্যাপ। আইওএস ব্যবহারকারীর অবস্থান ১৭টি থার্ড পার্টি ডোমেইনে পাঠিয়ে থাকে।

৩০টি হেলথ ও ফিটসেন অ্যাপের মধ্যে ৩টি মেডিকেল অ্যাপ ব্যবহারকারীর স্বাস্থ্যগত তথ্য তৃতীয় পক্ষকে দিয়ে দিচ্ছে।

অ্যাপের মাধ্যম ব্যবহারকারীর উপর নজরদারির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে গবেষকরা। তারা বলছেন এসব তথ্য সাইবার হামলায় ব্যবহার করে থাকে হ্যাকার ও সাইবার সন্ত্রাসীরা।

মানবধীকার সংস্থা প্রাইভেসি ইন্টারন্যাশনাল জানিয়েছে ব্যবহারকারীদের সঙ্গে অ্যাপ তৈরি করা প্রতিষ্ঠানগুলোর বিশ্বাসঘাতকতার আরো অনেক প্রমাণ তাদের কাছে আছে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

 

*

*

আরও পড়ুন