ফেইসবুকে আরও নিরাপদ থাকার ৫ টিপস

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়ে হয়রাণির মাত্রাও বাড়ছে। আইডি হ্যাক, ছবি ও তথ্য চুরি, ভুয়া আইডিসহ নানাভাবে অনেকেই হয়রানির শিকার হতে হচ্ছে। তাই অনেক সময় এটি আনন্দের চেয়ে বিষাদের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

এ কারণে জনপ্রিয় এ মাধ্যম ব্যবহারে সর্তক থাকা প্রয়োজন। নিজেকে ফেইসবুকে নিরাপদ রাখার অনেক উপায় রয়েছে। সেগুলোর অনেকগুলো হয়ত আপনার জানা। নতুন করে আরও কয়েকটি উপায়ের কথা তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

Facebook will now tell you if a state government is hacking your account

পাসওয়ার্ড
ফেইসবুকে সব সময় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। কমন কিছু পাসওয়ার্ড আছে সেগুলোর ব্যবহার থেকে বিরত থাকা দরকার।

বিশেষ করে নিজের নাম, জন্ম তারিখ, বাসার ঠিকানা, এলাকার নাম, দেশের নাম বা বন্ধুর নাম ইত্যাদি পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করাই ভালো। পাসওয়ার্ডের মধ্যে নানা সাংকেতিক চিহ্ন ব্যবহার করলে তা আরও শক্তিশালী হবে।

বন্ধু নির্বাচনে সর্তক
ফেইসবুকে বন্ধুযুক্ত করতে সর্তক থাকতে হবে। যাকে তাকে বন্ধু হিসেবে যু্ক্ত না করাই ভালো। অনেকেই বন্ধু তালিকায় যুক্ত হয়ে ছবি চুরি করতে পারে এবং সেই ছবি ব্যবহার করে অসৎ কাজে লাগাতে পারে।

এ ছাড়া অনেকেই বন্ধু তালিকায় যুক্ত হয়ে স্প্যামিং করে থাকে। এ ধরনের বন্ধুদের তালিকা থেকে সরিয়ে দেয়া উচিত এবং অচেনা কাউকে বন্ধু তালিকায় যুক্ত করা ঠিক নয়।

অ্যাপ ব্যবহারে সতর্ক
ব্যবহারকারীরা যেন আরও সহজে ফেইসবুক ব্যবহার করতে পারেন সে জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। রয়েছে বিভিন্ন গেইমও। তবে অনেক অ্যাপ্লিকেশন কৌশলে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়। তাই কোনো অ্যাপ্লিকেশন ফেইসবুকে ব্যবহারের আগে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর এবং তার বন্ধুদের ওয়ালে কোনো কিছু পোস্ট করে কি না তাও দেখে নেওয়া উচিত।

অচেনা কোনো অ্যাপ বা বন্ধুর আমন্ত্রণে কোনো অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত।

প্রাইভেসি সেটিংস
ফেইসবুক প্রতিনিয়ত ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে নানা আপডেট নিয়ে আসে। তাই কিছুদিন পর পর প্রাইভেসি সেটিংসটি চেক করে নেওয়া উচিত।

লগ ইন করার পর সাইটের ওপরের দিকের মেন্যু থেকে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা-সংক্রান্ত সাধারণ অপশনগুলো পাওয়া যাবে। সেখান থেকেই অনায়াসে নিরাপত্তা বিষয়ক ধাপগুলো চেক করা যাবে।

ফিশিং সাইট
ফেইসবুকে বন্ধুর দেওয়া কোনো লিংক বা অ্যাপে ফেইসবুকের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন থেকে বিরত থাকা উচিত। ফিশিং সাইট তৈরি করে অনেক সাইবার অপরাধী এমন আমন্ত্রণ করে থাকে।

ফেইসবুকের মতো হুবহু সাইটটি তৈরি করা হয় যাতে ব্যবহারকারী বিভ্রান্ত হয় এবং ফেইসবুকের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করেন। এ ঝামেলা থেকে মুক্তি পেতে লগইনের আগে ইউআরএল অ্যাড্রেসটা ভালো করে চেক করে নিতে হবে।

আরও পড়ুন 

*

*

আরও পড়ুন