ভারতের গ্রামীণ এলাকায় ১শ’ ওয়াইফাই জোন করবে ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের দূর্গম ও গ্রামীণ এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করবে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক।

ভারত সরকারের নেওয়া ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগে সহায়তার অংশ হিসেবে দূর্গম ও গ্রামীণ এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ১০০টি ওয়াইফাই জোন গড়ে তুলতে সহায়তা করবে সোশ্যাল সাইটটি।

দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে ওয়াইফাই জোনগুলো তৈরি করা হবে। ভারতের সরকারি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিএসএনএল’এর মাধ্যমে গড়ে তোলা হবে ওই ১০০ ওয়াইফাই জোন।

Face_

বিএসএনএল’র চেয়ারম্যান ও এমডি অনুপম শ্রীবাস্তব জানিয়েছেন, ওয়াইফাই হটস্পটগুলোর জন্য বছরে ৫ কোটি ভারতীয় রুপি দেবে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক।

এরই মধ্যে বিষয়টি নিয়ে চুক্তি করেছে বিএসএনএল-ফেইসবুক। ওই চুক্তির আওতায় ২৫টি ওয়াইফাই হটস্পটের স্থানও নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন অনুপম শ্রীবাস্তব।

ফেইসবুকের মুখপাত্র জানিয়েছেন প্রাথমিকভাবে তিন বছরের জন্য চুক্তি করা হয়েছে। তবে পরবর্তীতে আরো দুই বছরের জন্য চুক্তিটি বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন ওই মুখপাত্র।

ফেইসবুকের সহায়তা ১০০টি ওয়াইফাই হটস্পট জোনের বাইরে আরো ২ হাজার ৫০০টি ওয়াইফাই হটস্পট জোন গড়ে তুলতে বিএসএনএল’কে সহায়তা করবে ভারতে দুইটি প্রযুক্তি প্রতিষ্ঠান।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন