পাসওয়ার্ড বিক্রির ব্যবসায় ১১ বছরের বালিকা!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইডিয়া থাকলে উদ্যোক্তা হওয়ার জন্য বয়স কোনো বাধা হতে পারে না। আর সেটাই প্রমাণ করেছে মাত্র ১১ বছর বয়সী এক ভারতীয় বংশোদ্ভূত বালিকা, যে মার্কিন যুক্তরাষ্ট্রে নিরাপদ পাসওয়ার্ড বিক্রির হাইটেক ব্যবসা করে আসছে।

ক্ষুদে এই উদ্যোক্তার নাম মিরা মোদি। নিউ ইয়র্ক সিটিতে ক্লাস সিক্সে পড়ে সে। বয়স কম বলে মেয়েটিকে হেলাফেলা করার কোনো অবকাশ নেই। কারণ, সাইবার হামলার হাত থেকে ব্যবহারকারীদের ইমেল এবং ফেইসবুকের ব্যক্তিগত পাসওয়ার্ডকে রক্ষা করতে মুশকিল আসান হিসেবে হাজির হতে পারে এই বছর এগারোর মেয়েটিই।

এই টুকুন বয়সেই মিরা খুলেছে নিজস্ব ওয়েবসাইট। ডাইস রোল পদ্ধতির মাধ্যমে সে তৈরি করেছে সাংকেতিক পাসওয়ার্ড। আর নিরাপদ এই পাসওয়ার্ড পেতে খরচও নেই তেমন। মাত্র ২ ডলারে মিলবে এই পাসওয়ার্ড।

the 11-year-old Indian-origin girl in US sells secure passwords

পেশায় সাংবাদিক মা জুলিয়া অঙ্গউইন তার পরবর্তী বইয়ের গবেষণার জন্য বেছে নেন মেয়ে মিরাকে। এই কাজ করতে করতেই নিরাপদ পাসওয়ার্ডের কথা মাথায় আসে মিরার। যেমন ভাবা তেমন কাজ। আর এই কাজের কল্যাণে মিরা আজ উদ্যোক্তা।

পাসওয়ার্ড বিক্রির জন্য মিরা বেছে নিয়েছে এক অভিনব পদ্ধতি। পাসওয়ার্ড কাগজে হাতে লিখে ডাক সেবার মাধ্যমে ক্রেতার কাছে পৌঁছে দেয় সে।

এ ব্যাপারে মিরার বক্তব্য, আমি মনে করি, ভালো পাসওয়ার্ড গুরুত্বপূর্ণ। বর্তমানে আমরা চাইলে ভালো কম্পিউটার পাই, তাতেও সাইবার হামলা ঠেকানো সম্ভব হয় না।

ইকোনোমিকস টাইমস অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন