অনলাইনে ভুয়া রিভিউ যেভাবে বুঝবেন

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন নির্ভরতা বাড়তে থাকায় কেনাকাটার ক্ষেত্রেও এ মাধ্যমের ব্যবহার বাড়ছে। কোনো পণ্য কেনার আগে আমরা অনেকেই এখন অনলাইনে খোঁজ নেই। একই পণ্যের হরেক রকম তথ্যের ছড়াছড়ি সেখানে। বিভিন্ন পণ্যের রিভিউ নিয়ে রয়েছে নানা সাইট। তবে সবগুলো রিভিউ কতটুকু বিশ্বাসযোগ্য?

অনেক নিমার্তা প্রতিষ্ঠান নিজেদের পণ্য সম্পর্কে একটু বাড়িয়ে লিখে অনলাইনে মাকের্টিং করছে। পণ্যের খারাপ দিকগুলো গোপন রাখা হয়। ভুয়া এসব রিভিউ পড়ে পণ্য কিনলে নানা বিপাকে পড়তে হয় ব্যবহারকারীদের।

তাই পণ্য কেনার আগে নিশ্চিত হতে হবে রিভিউটির ওপর কতটুকু আস্থা রাখা যায়। এ জন্য বুঝতে হবে রিভিউটি আসল নাকি ভুয়া। এ টিউটোরিয়ালে ভুয়া রিভিউ চেনার উপায় তুলে ধরা হলো।

buy online gilr

ভাষা বুঝতে হবে
কিছু পণ্যের রিভিউ পড়লে মনে হবে এটা পণ্যের ম্যানুয়েল বইয়ের ভাষার মতো করে লেখা হয়েছে। পণ্যের বর্ণনা ও গুণাগুন বইয়ের ভাষার সঙ্গে প্রায় মিলে গেছে। এমন হলে বুঝতে হবে রিভিউটি পর্ণাঙ্গ নয়।

শুধু প্রসংশা
অনলাইনে বিভিন্ন রিভিউয়ের ভিড়ে কিছু পাওয়া যাবে সেগুলোতে রয়েছে শুধু পণ্যের প্রসংশা। পণ্যটির ভাল দিক এবং উন্নত ফিচারগুলো সম্পর্কে বলা আছে।

খারাপ দিকগুলো সম্পর্কে কোনো তথ্য দেওয়া নেই। সযত্নে তা এড়িয়ে গেছেন রিভিউ লেখক। একটি পণ্যের সবগুলো দিক কখনো ভালো হতে পারে না। কিছু না কিছু ঘাটতি থাকবেই।

ভুয়া রিভিউগুলোতে সব কিছু এমনভাবে বর্ণনা করা থাকে, যেন পড়লে মনে হয় পণ্যটি বিশ্বের সেরা পণ্য।

f

শুধু কনফিগারেশন দেওয়া
কোনো রিভিউতে শুধু পণ্যের ফিচার ও কনফিগারেশন সম্পর্কে দেওয়া থাকে। পণ্যটি নিয়ে বিস্তারিত তথ্য বা ইউজার ব্যবহার করে কি ধরনের সুবিধা কিংবা অসুবিধা পাচ্ছেন সে সম্পর্কে তথ্য দেওয়া থাকে না। তখন সেই রিভিউয়ের মান নিয়ে প্রশ্ন তুলতে হবে।

রিভিউকারির সম্পর্কে জানা
যে কোনো পণ্যের রিভিউ পড়ার আগে যিনি সেটি লিখছেন তার সম্পর্কে জেনে নেয়া উচিত। অনেক নামকরা রিভিউয়ার আছে যারা সঠিক তথ্য তুলে ধরেন।

তেমনি অনেক ভুয়া রিভিউয়ার আছেন, যারা টাকার বিনিময়ে ভুয়া রিভিউ দিয়ে থাকেন। তাই রিভিউয়ারের সম্পর্কে জেনে নেয়া উচিত। এক্ষেত্রে গুগল সার্চও সহায়তা করতে পারে।

একাধিক রিভিউ পড়া
একটি মাত্র রিভিউ পড়েই পণ্য কেনার সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। পণ্য সম্পর্কে ভালোভাবে জেনে এরপর কেনা উচিত।

তাই একাধিক রিভিউ পড়া উচিত। যেন তথ্যের কোনো অসংঙ্গতি না থাকে বা সঠিক তথ্যটি জানা যায়।

আরও পড়ুন 

*

*

আরও পড়ুন