ভুয়া নিউজ সাইট চেনাবে অ্যাড অন!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে অনলাইন নিউজ মাধ্যম। এর মধ্যে অনেকগুলো চলছে কপি-পেস্ট করে। অন্যের নিউজ চুরি করেই টিকে থাকছে এগুলো। সঙ্গে ভুয়া, মিথ্যা ও অতিরঞ্জিত খবরের ছড়াছড়িতো থাকছেই।

এসব সাইটের চটকদার নিউজ ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। এতে প্রতিনিয়ত বিভ্রান্ত হচ্ছেন হাজারো অনলাইন পাঠক।

কপি-পেস্ট নির্ভর ও আজগুবি খবর প্রচারকারী এসব সাইটের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই সাধারণের। তবে প্রযুক্তিগত একটি ফিচার ব্যবহারের মাধ্যমে এগুলো থেকে দূরে থাকার পদ্ধতি তৈরির উদ্যোগ নিয়েছেন তিন তরুন।

fake-news

তারা এমন একটি অ্যাড অন তৈরির কাজে হাত দিয়েছেন, যা ভুয়া সংবাদনির্ভর বিভিন্ন সাইটের ব্যাপারে সতর্ক করবে ব্যবহারকারীদের।

অনিরুদ্ধ অধিকারী, জাওয়াদ বিন হাফিজ ও তমাল সেন নামের এ তিন তরুন ইতিমধ্যে অ্যাড অন তৈরির কাজ অনেক দূর এগিয়ে নিয়েছেন। নভেম্বরের শুরু থেকে এটি পুরোপুরি কাজ শুরু করবে বলে জানান তারা।

অনিরুদ্ধ অধিকারী জানান, অ্যাড অনটি কয়েকটি ধাপ অনুসরণ করে কাজ করবে। এক্ষেত্রে প্রথমে একটি কালোতালিকা তৈরি করে দেবেন ডেভেলপাররা।

এরপর ভুয়া সংবাদ নির্ভর সাইটের ব্যাপারে এ লিংকে গিয়ে অভিযোগ জানাতে পারবেন ব্যবহারকারীরা।

তাদের অভিযোগ সত্য হলে ওই সাইটটিকেও কালো তালিকায় অ্যাড করে দেওয়া হবে। এতে ওই তালিকায় থাকা কোনো সাইটে খবর পড়তে গেলে সতর্ক বার্তা দেখানো হবে।

হঠাৎ এ ধরনের উদ্যোগের কারণ সম্পর্কে জানতে চাইলে অনিরুদ্ধ বলেন, অনলাইনে কিছু মিথ্যা ও অতিরঞ্জিত খবর অনেকেই বিশ্বাস করেন। অনেক সময় এসব খবর সমাজে এক ধরনের অস্থিরতাও তৈরি করে। তাই তারা এ উদ্যোগ নিয়েছেন।

মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, সাফারি ও ইন্টারনেট এক্সপ্লোরারে এই অ্যাড অন ব্যবহার করা যাবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন