জিওমি এমআই ৫ আলোয় আসতে পারে ১৯ অক্টোবর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন ডিভাইস উন্মোচনের জন্য ১৯ অক্টোবর এক ইভেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে চীনের মোবাইল ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জিওমি। এজন্য বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানে আমন্ত্রণপত্রও পাঠাতে শুরু করেছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, ওই ইভেন্টে প্রতিষ্ঠানটির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন এমআই ৫ উন্মোচন করা হতে পারে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে ইভেন্টটির ঘোষণা দিয়েছে জিওমি। এতে তারিখও উল্লেখ করা হয়েছে। তবে এই ইভেন্টে কোন মডেলের স্মার্টফোন উন্মোচন করা হবে সে সম্পর্কে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

২০১৪ সালের জুলাই মাসে এমনই এক ইভেন্ট আয়োজন করে ফ্ল্যাগশিপ ফোন জিওমি এমআই ৪ উন্মোচন করে জিওমি। সে জন্য ধারণা করা হচ্ছে, ১৯ অক্টোবরের ইভেন্টে জিওমি এমআই ৫ উন্মোচন করা হতে পারে।

Xiaomi Mi 5 Expected to Launch at October 19 Event

নতুন ডিভাইসটির স্পেসিফিকেশন নিয়ে আনুষ্ঠানভাবে কোনো তথ্যই জানায়নি জিওমি কর্তৃপক্ষ। তা স্বত্বেও স্মার্টফোনটির নানা তথ্য ফাঁস করে চলেছে বিভিন্ন ওয়েবসাইট।

সম্প্রতি চীনের একটি ওয়েবসাইট জানিয়েছে, এমআই ৫ –এ আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। কোয়ালকমের এই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার প্রযুক্তি চলতি বছরের শুরুর দিকে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রদর্শন করা হয়। আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহারকারীর আঙ্গুলের চাপ পড়তে পারে।

ডিভাইসটিতে ১৪৪০*২৫৬০ পিক্সেল রেজ্যুলেশনের ৫.৩ ইঞ্চির কিউএইচডি ডিসপ্লে থাকবে, যার পিক্সেল ঘনত্ব ৫৫৪ পিপিআই। হ্যান্ডসেটটিতে প্রসেসর হিসেবে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ ব্যবহার করা হবে। ৪জিবি র্যা মের এই ডিভাইসে ১৬জিবি ও ৩২জিবির ইন্টারনাল স্টোরেজ সুবিধা পাওয়া যাবে। তবে ডিভাইসটিতে মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা থাকবে না।

Xiaomi Mi 5

জিওমির নতুন এই স্মার্টফোনে ছবি তোলা ও ভিডিও করার জন্য ডুয়াল এলইডি ফ্ল্যাশের ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা থাকবে। ডিভাইসটির ফ্রন্ট ফেইসিং ক্যামেরা সম্পর্কে কিছু জানা যায়নি।

দীর্ঘক্ষণ ব্যাকআপের জন্য ডিভাইসটিতে ৩০৩০এমএএইচ ব্যাটারি থাকবে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকায় স্মার্টফোনটিতে ৩.০ সংস্করণের ইউএসবি টাইপ-সি পোর্টও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডিভাইসটির দামের ব্যাপারে নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

এনডিটিভি ও ফোন অ্যারেনা অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন