vivo Y16 Project

অনলাইনে নিরাপদ থাক শিশুরা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট দুনিয়ায় পাওয়া যায় শিশুতোষ নানান কনটেন্ট। ফলে অনলাইন নির্ভরতা বাড়ছে ছোটদেরও। কিন্তু নিরাপত্তার দিকটা অরক্ষিত হওয়ায় প্রায়ই অপ্রীতিকর ঘটনাও ঘটছে। এজন্য পরিবারের পাশাপাশি সরকার ও সংশ্লিষ্ট সবার নিরাপত্তার দিকটি নিয়ে আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে বলে জানিয়েছেন বক্তারা।

শনিবার ‘এশিয়া ইন্টারনেট সিম্পোজিয়াম -২০১৫’র প্রথম সেশনে অনলাইনে শিশুদের নিরাপত্তা নিয়ে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা এইসব কথা জানান। ইন্টারনেট সোসাইটির বৈশ্বিক কর্মসূচীর অংশ হিসেবে ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টার দিনব্যাপী এই সিম্পোজিয়ামের আয়োজন করেছে।

অনুষ্ঠানে শিশুদের অনলাইন নিরাপত্তা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গুগুল ডেভেলপার গ্রুপের কমিউনিটি ম্যানেজার ও প্রথম আলো’র অ্যাসিসটেন্ট ম্যানেজার (ব্র্যান্ড অ্যান্ড অ্যাকটিভেশন) জাভেদ সুলতান পিয়াস।

Techshohor Youtube

internet society

জাভেদ সুলতান শিশুদের অনলাইন ব্যবহারে পরিবারকে আরও বেশি সচেতন হতে এবং তারা যেনো শিক্ষামূলক কনটেন্ট ব্যবহার করে সেদিকে নজর দেওয়া কথা বলেন।

এছাড়াও প্যানেলে বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির চেয়ারপার্সন লুনা সামছুদ্দোহা, এটুআই’য়ের লোকাল ডেভেলপমেন্ট এক্সপার্ট সুপর্ণা রায়, সেইভ দ্যা চিলড্রেন বাংলাদেশের অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার (চিলড্রেন প্রটেকশন সেক্টর) লাইলা করিম বক্তব্য রাখেন।

সিম্পোজিয়ামে স্বাগত বক্তব্য দেন ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টারের রবিউল আলম।

দিনব্যাপী সিম্পোজিয়ামের দ্বিতীয় সেশন শুরু হয়েছে বিকেল তিনটা থেকে। সেখানে সোশ্যাল মিডিয়া ব্যবহারে দায়বদ্ধতা ও এর ইতিবাচক ব্যবহার নিয়ে আলোচনা হচ্ছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন

vivo Y16 Project