৬ জিবি র‍্যাম থাকবে স্যামসাং ডিভাইসে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজারে সাধারণত ২ থেকে ৪ গিগাবাইট (জিবি) র‍্যামের হ্যান্ডসেট পাওয়া যায়। কিন্তু এসব ডিভাইসেও ভারি কোনো গেইম চালাতে গিয়ে ঝামেলায় পড়তে হয়। এই ঝামেলা দূর করতে স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য ৬ গিগাবাইটের র‍্যাম আনতে যাচ্ছে স্যামসাং।

শুধু হ্যান্ডসেট ও ট্যাবে নয়, ভবিষ্যতে দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটির অ্যাপ্লিকেশন আল্ট্রা-স্লিম পার্সোনাল পিসি, ডিজিটাল অ্যাপ্লায়েন্স ও গাড়িতে ৬ গিগাবাইটের এই র‍্যাম ব্যবহার করা হবে।

এক ব্লগ পোস্টে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি শিগগিরই ১২ গিগাবাইট এলপিডিডিআর৪ র‍্যামের উৎপাদনে যাবে, যা ১ দশমিক ৫ গিগাবাইট তথ্য সংরক্ষণ সুবিধা দেবে। এতে ২ থেকে ৪টি চিপ ব্যবহার করে মোবাইলের জন্য ৩ থেকে ৬ গিগাবাইট র‍্যাম তৈরি করতে পারবে স্যামসাং।

Techshohor Youtube

Samsung Develops Smartphones With 6GB RAM For Faster Performance

বিশেষজ্ঞদের মতে, ২০ ন্যানোমিটার প্রযুক্তিভিত্তিক ৮ গিগাবাইটের এলপিডিডিআর৪ র‍্যামের চেয়ে ১২ গিগাবাইটের র‍্যাম ৩০ শতাংশ দ্রুত গতির হবে। এ প্রযুক্তিতে পিসির জন্য তৈরি ডিডিআর৪ র‍্যাম বাজারে বিদ্যমান র্যা মের চেয়ে ২০ শতাংশ কম বৈদ্যুতিক শক্তিতে দ্বিগুণ গতিতে চলবে।

সম্প্রতি নতুন মডেলের দুটি আইফোন এনেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। থ্রিডি টাচ প্রযুক্তি জুড়ে দেয়ায় ডিভাইস দুটির গতি অনেক বেড়ে যাবে। এক্ষেত্রে স্যামসাং ডিভাইসে যাতে সর্বোচ্চ গতি সুবিধা থাকে সে জন্য ৬ গিগাবাইটের র‍্যাম আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন