Header Top

মজিলা ও ক্রোমে বুকমার্ক ব্যাকআপ করবেন যেভাবে

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের বিশাল ভুবন থেকে নিত্য নতুন তথ্যের খোঁজে এক ওয়েবসাইট থেকে আরেকটিতে যেতে হয়। এর মধ্যে কোনটি আবার পরে প্রয়োজন হতে পারে। গুরুত্বপূর্ণ এ সাইটের নাম ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। সার্চ করে আবার খুঁজে বের করাও ঝামেলার কাজ।

এ জন্য ব্রাউজারগুলোতে রয়েছে বুকমার্ক অপশন। কমবেশি আমরা সবাই জানি এটির ব্যবহার। তবে নতুন করে কম্পিউটারে অপারেটিং সিস্টেম সেটআপ দিলে কিংবা ব্রাউজার নতুন করে ইন্সটল করলে আগের বুকমার্কগুলো হারিয়ে যায়।

এমন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ লিংকগুলোর ব্যাকআপ রাখা গেলে তা খুবই ভালো হয়। ব্যাকআপ রাখার এ বিষয়টি অনেকের জানা নেই। এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো জনপ্রিয় গুগল ক্রোম ও মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের বুকমার্ক ব্যকআপের পদ্ধতি।

chrome-firefox

মজিলা ফায়ারফক্স
প্রথমে মজিলা ফায়ারফক্স ব্রাউজারের Firefox অপশন থেকে Bookmarks-এ গিয়ে Show All Bookmarks মেন্যুতে ক্লিক করতে হবে।

তারপর Import and Backup থেকে Export Bookmarks to HTML অপশনটিতে ক্লিক করতে হবে।

এরপর ফাইলটি নির্দিষ্ট ড্রাইভ সেইভ করতে হবে। তাহলে বুকমার্ক সেইভ হয়ে থাকবে।

গুগল ক্রোম
প্রথমে ক্রোম ব্রাউজারের সেটিং অপশনে ক্লিক করতে হবে। এরপর সেখান থেকে Bookmarks থেকে Bookmark manager-এ ক্লিক করতে হবে।

এ কাজ হয়ে গেলে organize-এ ক্লিক করে Export bookmarks to HTML file-এ ক্লিক করে একটি নির্দিষ্ট ফোল্ডারে সেইভ করতে হবে। তাহলেই আপনার ব্রাউজারের বুকমার্ক সেইভ হয়ে যাবে।

এবার অপারেটিং সিস্টেম সেটআপ দেওয়ার পর ব্যাকআপ রাখা  বুকমার্ক পুনরায় ক্রোম ব্রাউজারে সেইভ করতে organize থেকে import bookmarks from HTML file-এ ক্লিক করতে হবে।

আগের বুকমার্ক করা ফাইলটি সিলেক্ট করে দিতে হবে। তাহলেই আপনার পুরাতন বুকমার্ক নতুন ইনস্টল করা ব্রাউজারে ফিরে পাওয়া যাবে।

আরও পড়ুন 

 

 

*

*

আরও পড়ুন