যত ঘোষণা অ্যাপল ইভেন্টে!

Tim-Cook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ধারণা সত্যি করে একগুচ্ছ নতুন পণ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হলো অ্যাপল ইভেন্ট।

প্রযুক্তি বিশ্বের জায়ান্ট প্রতিষ্ঠানটির এবারের ইভেন্টে যে পণ্যগুলোর মোড়ক উন্মোচন করা হয়েছে তার মধ্যে রয়েছে অ্যাপল আইফোন৬এস ও অ্যাপল আইফোন৬এস প্লাস, আইপ্যাড প্রো, আইওয়াচ এবং অ্যাপল টিভি।

নতুন অপারেটিং সিসটেমের অ্যাপল ওয়াচ আনার ঘোষণাও এসেছে। ওয়াচওএস২ নামের নতুন অপারেটিং সিসটেমের আইওয়াচ হবে রোজগোল্ড কালারের। অন্য প্রতিষ্ঠানের অ্যাপ সাপোর্ট করবে এই আপডেট অ্যাপল ওয়াচ। ১৬ সেপ্টেম্বর থেকে বাজারে পাওয়া যাবে ডিভাইসটি।

Tim-Cook

থ্রিডি টার্চ প্রযুক্তির এবারের অ্যাপল আইফোন৬এস ও অ্যাপল আইফোন৬এস প্লাস এ রয়েছে ৪কে রেজ্যুলেশনের ভিডিও ক্যামেরা। একই মানের ডিসপ্লের রেজ্যুলেশন ৩৮৪০*২১৬০ পিক্সেল। ডিভাইসে এ৯ নামে নতুন প্রসেসর ব্যবহার করা হয়েছে। দুই জিবি র‌্যামের সঙ্গে থাকছে ১৬, ৬৪, ১২৭ জিবি স্টোরেজ।

পেছনের ক্যামেরা ১২ মেগাপিক্সেলের আর সামনে ৫ মেগাপিক্সেলের। ৪ দশমিক ৭ ইঞ্চি ও ৫ দশমিক ৫ ইঞ্চি এই দুই সাইজের আইফোন ৬এস ও ৬এস প্লাস বাজারে পাওয়া যাবে ২৫ সেপ্টেম্বর থেকে। রোজগোল্ড রংয়ের আইওয়াচ এর মতো এই কালারের আরও একটি আইফোন আনার ঘোষণা দেওয়া হয়েছে।

অ্যাপলের নতুন আইপ্যাড প্রো ট্যাবলেটটি ১২ দশমিক ৯ ইঞ্চির। ডিভাইসটিতে অপারেটিং সিসটেম হিসেবে ব্যবহার করা হয়েছে আইওএস ৯.১। ১০ ঘন্টা পর্যন্ত সার্ভিস দেবে এর ব্যাটারি। প্রতিষ্ঠানটির আগের যে কোন ট্যাবলেটের চেয়ে আইপ্যাড প্রো ৮০ ভাগ বেশি দ্রূত কাজ করবে বলে জানানো হয়েছে।

এই মার্কিন টেক জায়ান্টদের অ্যাপল টিভি’র রিমোর্ট কন্ট্রোল আসছে আপডেট ফিচার নিয়ে। সিরি ভয়েস কন্ট্রোল ও টার্চ ফিচার যোগ করা হয়েছে অ্যাপল টিভির রিমোর্টে। ব্লুট্রুথ সাপোর্টে অ্যাপল ছাড়াও অন্য প্রতিষ্ঠনের ভিডিও গেইমস খেলা যাবে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন