ফেরিতে চালু হচ্ছে ডিজিটাল টিকিট

Feri_techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেরি পারাপারে টিকিট ব্যবস্থা ডিজিটাল হচ্ছে। আগামী অক্টোবর থেকে কার্ডের মাধ্যমে কিনতে হবে ফেরির টিকিট।

‘র‌্যাপিড পাস কার্ড’ নামের এ ডিজিটাল পদ্ধতি প্রথম পর্যায়ে চালু করা হবে পাটুরিয়া, দৌলতদিয়া ও কাজিরহাট ফেরিঘাটে।

‘এক কার্ডে সব গণপরিবহণ’ স্লোগান নিয়ে চালু করতে যাওয়া ওই ডিজিটাল টিকিট পদ্ধতিতে গ্রাহকরা একটি ম্যাগনেটিক কার্ড কিনতে পারবেন।

Feri_techshohor

যাত্রীদের উন্নত সেবা দিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি) পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করবে।

এ কার্ডে রিচার্জের মাধ্যমে টিকিট কাটতে পারবেন তারা। এতে টিকিটের জন্য লাইনে দাঁড়ানো বা হাতে লেখার কিছু থাকবে না।

ফেরিতে পরীক্ষামূলক ডিজিটাল টিকিটিংয়ের এ পদ্ধতি চালু করতে মঙ্গলবার সচিবালয়ে একটি চুক্তি সই করেছে বিআইডব্লিউটিসি ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

পরীক্ষামূলক এ প্রকল্প সরকার অনুমোদিত ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) এস্টাবলিশমেন্ট অব ক্লিয়ারিং হাউজ ফর ইন্টিগ্রেটিং ট্রান্সপোর্ট টিকিটিং সিস্টেম ইন ঢাকা সিটি প্রকল্পের অংশ হিসেবে বাস্তবায়ন করা হবে।

বিআইডব্লিউটিসি’র পরিচালক (কারিগরি) সুধাকর দত্ত, জাইকা’র প্রতিনিধি কোজি মিতো মোরি এবং ডিটিসির অতিরিক্ত নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌ-সচিব শফিক আলম মেহেদী, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. মিজানুর রহমান, ডিটিসির নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন, বাংলাদেশে নিযুক্ত জাইকার জ্যেষ্ঠ প্রতিনিধি টাকু ইয়ামাবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন