STE 2019 (summer) in news page

ক্রোমে বন্ধ হচ্ছে ফ্ল্যাশ অ্যাড

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রোম ব্রাউজারে মঙ্গলবার থেকে আর কোনো ফ্ল্যাশ অ্যাড বা চলমান বিজ্ঞাপন দেখা যাবে না। ব্রাউজারটির কনটেন্ট সেটিং থেকে কেউ ফ্ল্যাশ অ্যাড দেখতে না চাইলে এখনকার মতো সরাসরি আর ফ্ল্যাশ অ্যাড চলবে না বলে জানিয়েছে গুগল।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, ক্রোমের নতুন সংস্করণ থেকে সরাসরি ফ্ল্যাশ অ্যাড চলার সেবা বাদ দেয়া হয়েছে। প্রায় দুই মাসের পর্যবেক্ষণ শেষে মঙ্গলবার হালনাগাদ সংস্করণটি চালু করা হবে।

হ্যাকিংয়ের মতো নানান আশংকার কারণে প্রথমে ফ্ল্যাশ অ্যাড বন্ধ করার উদ্যোগ নেয় মজিলা ফায়ারফক্স। এবার গুগল কর্তৃপক্ষ তাদের ক্রোম ব্রাউজার থেকে ফ্ল্যাশ অ্যাড চলার সেবা বাদ দেয়ায় এমন বিজ্ঞাপন আর বিক্রি করবে না বলে জানিয়েছে অ্যামাজান।

Google Chrome To Kill Auto-Play Videos And Flash Ads In Background Tabs

বিশেষজ্ঞদের মতে, ফ্ল্যাশ অ্যাডের কারণে ব্রাউজারগুলোয় দেখা দেয় নিরাপত্তা জটিলতা। এতে সহজে সাইবার হামলার সুযোগ পায় হ্যাকাররা।

শুধু তাই নয়, ফ্ল্যাশ অ্যাডের কারণে ব্রাউজারের গতি কমে যায়, অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়, মোবাইলের ব্যাটারির আয়ু কমে যায়।

ক্রোম ও ফায়ারফক্সের মতো ব্রাউজারে ফ্ল্যাশ অ্যাড চালানোর সেবা বন্ধ করার ঘোষণা দেয়ায় শিগগিরই ফ্ল্যাশ অ্যাড বিপণন বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আইডিজিটাল টাইমস ডটকম অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন