Header Top

শোকগাঁথা সোশ্যাল মিডিয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় শোক দিবসে শোকে আচ্ছন্ন পুরো জাতি। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি কোটি মানুষের আবেগঘন স্ট্যাটাসে শোকগাঁথায় পরিণত হয়েছে সামাজিক যোগাযোগ সাইট।

জাতির পিতার প্রতি আবেগ, শ্রদ্ধ্যা আর ভালোবাসা প্রকাশ পেয়েছে স্ট্যাটাসে স্ট্যাটাসে। সেই সঙ্গে দাবি পিতার পলাতক হত্যাকারীদের দেশে এনে ফাঁসির রায় কার্যকর করার।

জামিল আক্তারের স্ট্যাটাস, ক্ষুদ্রের কি সাধ্য যে বিশালকে বিনাশ করে। এই স্ট্যাটাসের সঙ্গে সরদার ফজলুল করিমের একটি কথা উল্লেখ করেছেন তিনি-

শেখ মুজিবকে আমরা ঈর্ষা করেছি, আমাদের অতিক্রম করে বড় হওয়াতে। সবদিকে বড়, তেজে, সাহসে, স্নেহে, ভালবাসায় এবং দুর্বলতায়। সবদিকে এবং সেই ঈর্ষা থেকেই আমরা তাঁকে হত্যা করেছি। কেবল এই কথাটি বুঝিনি যে ঈর্ষায় পীড়িত হয়ে ঈশিতের স্থান দখল করা যায় না। তাইতো এই ভূখণ্ডে মুজিবের স্থায়ী অবস্থান মধ্য গগনে এবং তাঁর নাম শুনে শোষকের সিংহাসন কাঁপে ”

mujib-

ফখরুদ্দিন মেহেদী তার ফেইসবুকে লিখেছে, জ্বরের ঘোরে পাগল পাগল লাগছে। কিন্তু মাথায় ঘুর ঘুর করছে আজ ১৫ ই আগস্ট! এইজন্যই বোধ হয় জ্বরটা চেপে বসেছে! শোক পালন করতে!

সাধামাটা একটা লোক! শেখ মুজিব। এক ভাষনেই গোটা জাতিকে এক করে (দৃশ্যপটে না থেকেও কেবল স্পিরিট জাগিয়ে দিয়েই) একটা দেশ স্বাধীন করে ফেলেছে! পৃথিবীর বুকে নতুন মানচিত্র এঁকে দিয়েছে! ভাবা যায়!

কাইমুল হক লিখেছেন, বঙ্গবন্ধুকে যারা শুধুমাত্র আওয়ামী লীগের নেতা হিসেবে তুচ্ছ জ্ঞান করে, তারা ভয়াবহ বোকা, ভয়াবহ হীণমন্য এবং অকৃতজ্ঞ ! আবার যারা বঙ্গবন্ধুকে শুধুমাত্র আওয়ামী লীগের ‘গুডউইল ক্যাশ’ হিসেবে ব্যবহার অথবা উপস্থাপন করে তারাও ভয়াবহ হীণমন্যতা দোষে দুষ্টু। বঙ্গবন্ধু বাঙালির-বাংলাদেশের এবংমানুষের। বঙ্গবন্ধু রাজনীতির এক বীরোচিত নায়ক।

আলিম হায়দার লিখেছেন- জাতির জনক, বঙ্গবন্ধু, শেখ মুজিবুর রহমান, এই নামটিতে-একটি বাংলাদেশ বহমান।

রনি রহমানের একটি লেখা তুলে ধরেছেন ফাহামিদা আক্তার- ‘আজ আমার এখানে আসার কথা ছিলো না। কিন্তু কিভাবে যেন এখানে এসে পড়লাম। এসে মনটা খুবই খারাপ হয়ে গেলো। কারণ ছোটবেলা থেকে শুধু বইতে পড়েছি যে, বঙ্গবন্ধু নেই। কিন্তু এখানে এসে আমরা উপলদ্ধি করতে পারলাম। কিভাবে যে আমাদের কাছ থেকে চলে গেছে। তুমি আমাদের কাছ থেকে হারিয়ে যাওনি। তুমি আছো প্রতিটি বাঙালীর হৃদয়ে। তোমার কথা লিখে শেষ করা যাবে না।’

কে বলে আজ এই বাংলায় শুধু তুমি নেই, কেবল তুমি, যেদিকে তাকাই শুধু তুমি …….. বঙ্গবন্ধুকে নিয়ে এর চেয়ে ভালো কথা, সুর, গান….. আমার জানা নেই। এমন কথা লিখেছেন নিলাদ্রি শেখর।

জাহিদ নেওয়াজ খান বলছেন ৪০ বছর পর আরো বেশি প্রভাব রাখা মানুষ শেখ মুজিব।

শুধু আবেগঘন কিংবা বিল্পবী স্ট্যাটাস নয় বঙ্গবন্ধুর বিরল সব ছবিও শেয়ার দিয়েছেন অনেকেই।

সোশ্যাল মিডিয়া অবলম্বনে

 

 

 

*

*

আরও পড়ুন