উইন্ডোজ ১০ ইন্সটলের আদ্যপান্ত

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ১০ অপারেটিং  সিস্টেমটি নিয়ে আগ্রহের কমতি নেই। নতুন ফিচারের অপারেটিং সিস্টেমটি পরখ করে দেখতে চান অনেকেই। কিন্তু কিভাবে উইন্ডোজ ১০ ইন্সটল করতে হবে তা জানা নেই তাদের।

জেনুইন উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারকারীরা বিনামূল্যে উইন্ডোজ ১০ এক বছর ব্যবহারের সুবিধা পাবেন। কিন্তু বাংলাদেশে বেশিভাগ ব্যবহারকারীদের উইন্ডোজ জেনুইন নয়। তাই বিকল্পভাবে উইন্ডোজ ১০ ইন্সটল করাই একমাত্র উপায়।

ইতিমধ্যে কম্পিউটারের ডিভিডি বিক্রির দোকানগুলোতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সিডি বিক্রি শুরু হয়েছে। সেখানে থেকে ডিভিডিটি কিনেও তা ইন্সটল করে নিতে পারেন।

এছাড়া  অপারেটিং সিস্টেমেটি মাইক্রোসফটের অফিসিয়াল এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে। তবে এতে সিরিয়াল কি কিনতে না চাইলে এটির ডেমো ব্যবহার করা যাবে। এক্ষেত্রে উইন্ডোজ ১০ এর বেশ কয়েকটি ফিচার ব্যবহার করা যাবে না।

এ টিউটোরিযাল তুলে ধরা হলো কিভাবে উইন্ডোজ ১০ ইন্সটল করার ধাপগুলো।

xboxuiwindows10.0
প্রথম উইন্ডোজ ১০-এর আইওএস ফাইলটি সিডি/ডিভিডি বা পেনড্রাইভে বুটেবল করে নিতে হবে।

আইওএস ফাইলটি কিভাবে পেনড্রাইভে বুটেবল করতে হবে তা এই টিউটোরিয়ালে পাওয়া যাবে।

বুটেবল করার পর এবার ডিভিডি/পেনড্রাইভটি কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করে কম্পিউটার রিস্টার্ট দিতে হবে। তারপর বুট মেন্যুতে গিয়ে পেনড্রাইভটি নির্ধারণ করে দিতে হবে। F2 বা F12 চেপে বুট মেন্যুতে যাওয়া যায়।

তারপর কম্পিউটার থেকে যে কোনো একটি কি চাপতে নির্দেশনা দেয়া হবে। তাহলে উইন্ডোজ সেটআপ অপশন চালু হবে। এখানে ভাষা, দেশে এবং কিবোর্ড মেথড দেখাবে তা নির্বাচন করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে।

ximg_542c294a4e752.png.pagespeed.ic.wBE612-_qh

এরপর নতু একটি উইন্ডোজ ওপেন হবে সেখান থেকে ‘install now’ এ ক্লিক করত হবে।

1

 

এরপর ‘custom, install winodws only’ এ ক্লিক করতে হ বে।

ximg_542c29621f9a4.png.pagespeed.ic.AY4S2zwVFz

 

এতে মূলত নিধারণ করে দিতে হবে কোন ড্রাইভ অপারেটিং ইন্সটল করা হবে। চাইলে ফরম্যাট করে নেয়া যাবে ড্রাইভবারটি। ড্রাইভটি নিদিষ্ঠ করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে।

ximg_542c296992937.png.pagespeed.ic.8ipfYbXjgX

তারপর ইন্সটল শুরু হবে। কত শতাংশ শেষ হয়েছে তা মনিটরে দেখা যাবে। শেষ হলে ইউজার ইন্টারফেস সেটিং অপশন আসবে।

এরপর মাইক্রোসফট আইডি দিয়ে লগইনের অপশন আসবে। পাসওয়ার্ড ও ইউজার নামের অপশন আসবে, ওয়াই-ফাই ইন্টারনেট সেটিংয়ের অপশন পাওয়া যাবে।

TaskView-640x368

এরপর ইন্সটল প্রক্রিয়া শেষ হতে কিছু সময় নেবে। তা শেষ হলে পুনরায় কম্পিউটারটি রির্স্টাট নেবে এবং উইন্ডোজ ১০ চালু হবে। তাহলে ইন্সটল শেষ হয়ে যাবে। ঢুকে পড়ুন উইন্ডোজ ১০-এর রঙিন ভুবনে।

নতুন এই অপারেটিং সিস্টেমটি নিয়ে আরও নানা টিউটোরিয়াল  পেতে চোখ রাখুন টেকশহর ডটকমের টিউটোরিয়াল বিভাগে।

আরও পড়ুন

 

 

 

*

*

আরও পড়ুন