ফায়ারফক্সে ত্রুটি, ঝুঁকি এড়াতে হালনাগাদের অনুরোধ

Firefox

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনি কি ফায়ারফক্স ব্যবহারকারী? যদি তাই হয়ে থাকেন তবে আপনার এখনই উচিত ব্রাউজারটি হালনাগাদ করা। তা না হলে গায়েব হয়ে যেতে পারে আপনার সকল সংবেদনশীল ফাইল। কারণ ফায়ারফক্সের পুরনো সংস্করণে মারাত্মক এক বাগ বা নিরাপত্তাজনিত ত্রুটি পাওয়া গেছে।

শুক্রবার এক ব্লগ পোস্টে মজিলা জানিয়েছে, রাশিয়ার এক ব্যবহারকারী ফায়ারফক্সে একটি বাগ খুঁজে পেয়েছেন। এতে উইন্ডোজ ও লিনাক্স ব্যবহারকারীরা বাগটির শিকারে পরিণত হতে পারেন।

ওই ব্যবহারকারী রাশিয়ার একটি নিউজ সাইটের পপ-আপের মধ্যে এই বাগ খুঁজে পেয়েছেন। বাগটি সংবেদনশীল ফাইল খুঁজে বের করে ইউক্রেনের একটি সার্ভারে আপলোড করে থাকে।

Firefox

মজিলার ব্লগ পোস্টটিতে বলা হয়েছে, জাভাস্ক্রিপ্ট কনটেক্স সেপারেশন ও ফায়ারফক্স পিডিএফ ভিউয়ারকে প্ররোচিত করার মেকানিজমের মিথস্ক্রিয়া থেকে এই অরক্ষিত অবস্থা তৈরি হয়।

পোস্টটিতে আরও বলা হয়েছে, ফায়ারফক্সের যেসব ব্যবহারকারী অ্যাড-ব্লকিং সফটওয়্যার ব্যবহার করে থাকেন তারা সংবেদনশীল ফাইল গায়েব হওয়ার ঝুঁকি থেকে মুক্ত।

বাগটি মূলত ডেভেলপারদের তৈরি করা ফাইল-ই খুঁজে বের করে আপলোড করে থাকে। তা সত্ত্বেও উইন্ডোজ ও লিনাক্সের সকল ব্যবহারকারীদের তাদের ব্রাউজার হালনাগাদের পরামর্শ দিয়েছে মজিলা।

মজিলার তাদের ব্রাউজারের নতুন আপডেটে বাগটি ফিক্স করে দিয়েছে এবং ‘ফায়ারফক্স ৩৯.০.৩’ যত শিগগির সম্ভব হালনাগাদের অনুরোধ জানিয়েছে।

ইকোনমিক্স টাইমস ও সিবিএস নিউজ অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন