দেশে হাজার ডেভেলপার তৈরির মিশনে গুগল

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রশিক্ষণ দিয়ে এক হাজার অ্যান্ড্রয়েড নির্ভর ফোনের অ্যাপস ডেভেলপার তৈরি করবে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা। আর এই ডেভেলপার তৈরিতে সরাসরি সহায়তা দেবে গুগল। প্রশিক্ষণ শেষে উত্তীর্ণদের ইন্টার্নশিপের ব্যবস্থাও করবে গুগল কর্তৃপক্ষ।

ছয় সপ্তাহের এই প্রশিক্ষণ শুরু হবে ১০ আগস্ট থেকে। চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। সপ্তাহে এক বা দুইদিন অংশগ্রহণকারীদের সরাসরি প্রশিক্ষণ দেয়া হবে।

জিডিজি ঢাকার ব্যবস্থাপক ও প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউরল্যাবের নির্বাহী প্রধান আরিফ নিজামী বলেন, এই প্রশিক্ষণে সাধারণভাবে অংশ নিতে গেলে ২০০ ডলার খরচ করতে হয়। কিন্তু গুগলের প্রতিষ্ঠান উডাসিটি বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ দিচ্ছে।

GDG DHAKA

তিনি জানান, অনলাইনের মাধ্যমে একটি ফরম পূরণ করে আবেদন করার পর যাচাইবাছাই করে এক হাজার অংশগ্রহণকারী নির্বাচন করা হবে। পরে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সারাদেশে ৩০টি গ্রুপে ভাগ করে প্রশিক্ষণ দেওয়া হবে। এখানে অংশগ্রহণকারীদের অনলাইনে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এরপর সফল প্রশিক্ষণার্থী নির্বাচন করে দেশি-বিদেশী বড়বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেবে গুগল।

জিডিজির প্রোগ্রাম কো-অর্ডিনেটর তৌহিদুল ইসলাম স্বপন বলেন, প্রযুক্তি ডেভেলপার তৈরির এই প্রশিক্ষণ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক হবে।

প্রশিক্ষণ সম্পর্কে আরিফ নিজামী বলেন, গুগলের এই ধরনের পদক্ষেপ দেশে দক্ষ প্রযুক্তিবিদ তৈরিতে সহায়তা করবে। একই সঙ্গে কাজের ক্ষেত্র বাড়বে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের সনদ দেয়া হবে। এছাড়াও প্রশিক্ষণ চলাকালীন খাওয়াসহ আরও নানা সুবিধা দেবে জিডিজি।

নিবন্ধন করা যাবে এই ঠিকানায়

 

*

*

আরও পড়ুন