লার্ন এশিয়ার রোডম্যাপকে প্রাধান্য দেয়া হবে : পলক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্যপ্রযুক্তি বিষয়ক গবেষণা ও নীতি নির্ধারণীতে খ্যাতনামা প্রতিষ্ঠান লার্ন এশিয়ার রোডম্যাপ বাস্তবায়ন করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

‘সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ’ শিরোনামে লার্ন এশিয়ার গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।

তিনি বলেন, দেশে পর্যায়ক্রমে ১২টি হাইটেক পার্ক নির্মাণ করা হবে। সেই কাজ বাস্তবায়ন করতে এই প্রতিবেদন অনেক সহায়তা করবে।

 

learn asia

প্রতিবেদনটিতে ইন্টারনেট সংযোগ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, যুবসমাজের কর্মসংস্থান, ই-সরকার ও পরিবেশের মতো খাতগুলোর উপর গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার গতিকে আরও বেগবান করা সম্ভব বলে উল্লেখ করা হয়েছে।

রোববার রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি থেকে প্রতিবেদনটি উন্মোচন করেন।

তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের মূল হাতিয়ার হলো ইন্টারনেট। এটাকে ষষ্ঠ মৌলিক চাহিদা হিসেবে ধরে সহজে ও স্বল্পমূল্যে তা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। সেজন্য এই কাজের বাধাসমূহ দূর করতে হবে।

অনুষ্ঠানে তিনি লার্ন এশিয়ার করা প্রতিবেদনকে গুরুত্ব সহকারে নিয়ে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, এর সাথে সংশ্লিষ্ট বিভাগ এবং বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানগুলোকে একসঙ্গে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করেন লার্ন এশিয়ার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও শ্রীলংকান গবেষক রোহান সামারাজিভা।

তিনি বলেন, আমি সম্প্রতি মিয়ানমার, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় কাজ করেছি। কিন্তু বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা ভিন্ন। এখানকার তরুণ মেধাবীরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রধান শক্তি। যেভাবে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ উন্নতি করছে তাতে ডিজিটাল বাংলাদেশ গড়া সময়ের ব্যাপার মাত্র। এক্ষেত্রে সরকার ও জনগণের মধ্যে আরও শক্ত সেতুবন্ধন তৈরি করা প্রয়োজন।

এছাড়া অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার যে কাজগুলো করছে সে সম্পর্কে ধারণা দেন অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী।

সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ গবেষণা প্রতিবেদনটি মোবাইল অপারেটর গ্রামীণফোন ও টেলিনর গ্রুপের সহায়তায় করেছে লার্ন এশিয়া।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী রাজীব শেঠী ডিজিটাল বাংলাদেশ গড়তে দেশে মোবাইল অপারেটরদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

পরে এক সংবাদ সম্মেলন করে গবেষণা প্রতিবেদনটি নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রোহান সামারাজিভা ও রাজীব শেঠী।

গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন