মাইক্রোসফটের সমালোচনায় মজিলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর ডিফল্ট অ্যাপগুলো পরিবর্তন করতে গিয়ে বাড়তি কষ্ট করতে হবে ব্যবহারকারীদের। আর এ নিয়ে এক খোলা চিঠিতে মাইক্রোসফটের সমালোচনা করেছে ফায়ারফক্স ব্রাউজার প্রস্তুতকারক প্রতিষ্ঠান মজিলা।

ওই চিঠিতে মজিলার সিইও ক্রিস বেয়ার্ড বলেছেন, মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, মিডিয়া প্লেয়ার, ক্যালেন্ডার প্রভৃতি ডিফল্ট অ্যাপগুলো পরিবর্তন করতে গিয়ে বেগ পেতে হবে ব্যবহারকারীদের। এর জন্য আগের চেয়ে বেশি পরিশ্রম করতে হবে এবং কারিগরি বিষয় বুঝতে হবে। এটা বিভ্রান্তিকর, ফলে ব্যবহারকারীরা সহজে এটা করতে পারবেন না।

বেয়ার্ড আরও লিখেছেন, উইন্ডোজ ১০ –এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার পপ-আপ সংস্করণ রাখেনি মাইক্রোসফট। ফলে পছন্দমতো ব্রাউজার ব্যবহার করতে পারবেন না ব্যবহারকারীরা, উল্টো প্রতিষ্ঠানটির চাপিয়ে দেয়া ব্রাউজার ব্যবহার করতে বাধ্য হবেন।

Mozilla CEO slams Microsoft in open letter

ইন্টারনেট এক্সপ্লোরারকে কবর দিয়ে উইন্ডোজ ১০ এর জন্য এজ নামের এক নতুন ব্রাউজার এনেছে মাইক্রোসফট। নতুন ব্রাউজারকে জনপ্রিয় করতে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন জটিল করেছে সফট জায়ান্ট প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২৯ জুলাই অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেছে মাইক্রোসফট। আর দুই দিনের মাথায় তা এক কোটি ৪০ লাখ পিসিতে ইনস্টল করে ব্যবহার শুরু হয়েছে। বহুল প্রত্যাশিত এই অপারেটিং সিস্টেম বিনামূল্যে হালনাগাদ করার সুযোগ পাচ্ছেন ৭, ৮ ও ৮.১ উইন্ডোজ ব্যবহারকারীরা।ফলে শিগগির এর ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন