সুপার কম্পিউটারে চীনকে টপকাতে চায় যুক্তরাষ্ট্র

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের সবচেয়ে দ্রূত গতির সুপার কম্পিউটার তৈরি করতে দেশটির বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন।

এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে ২০২৫ সালের মধ্যেই সুপার কম্পিউটার তৈরি করার কথা বলা হয়েছে।

বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রূত গতির সুপার কম্পিউটার চীনের তৈরি। আর মার্কিনীদের তৈরি সুপার কম্পিউটার হবে চীনের চেয়ে ২০ গুণ বেশি দ্রূত গতির।

আরও পড়ুন: ভিনগ্রহের প্রাণীর সন্ধানে সুপারকম্পিউটার

Obama

এই কম্পিউটারটি প্রতি সেকেন্ডে এক কুইন্টিলিয়ন বা এক বিলিয়নের বিলিয়ন গণনা করতে সক্ষম হবে। যা এক্সফ্লপ বলে পরিচিত।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্ট্র্যাটেজিক কম্পিউটিং ইনিশিয়েটিভ (এনএসসিআই) দ্রূত গতির সুপার কম্পিউটার নিয়ে গবেষণা ও তৈরি করবে। আর এর জন্য তাদের সময় দেওয়া হয়েছে ১০ বছর।

এই কম্পিউটার দেশটির জাতীয় নিরাপত্তার বিশাল ডাটা সংরক্ষণ ও পরিচালনায় সহায়তা করবে। এছাড়া বৈজ্ঞানিক গবেষণা, চিকিৎসা, আবহাওয়ার নির্ভুল তথ্য পেতে ব্যবহৃত হবে কম্পিউটারটি। পাশাপাশি ধারণা করা হচ্ছে এর মাধ্যমে ক্যান্সার নির্ণয় সহজ হবে।

প্রযুক্তিখাতে শীর্ষ দেশ হলেও সুপার কম্পিউটারের গতিতে প্রতিদ্বন্দ্বী দেশ চীনের চেয়ে পিছিয়ে আছে মার্কিনীরা। এ কারণেই গতিশীল সুপার কম্পিউটার তৈরির বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। তথ্য প্রযুক্তি ও সামরিক দিক থেকে চীনকে প্রতিদ্বন্দ্বী মনে করে মার্কিনীরা।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন