মাইক্রোসফট এজ ব্রাউজারের দারুণ ২ ফিচার

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট এক্সপ্লোরারের জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হয়ে মাইক্রোসফট ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করে নতুন ডিজাইনের গতিময় নতুন আরেকটি ব্রাউজার এনেছে। ‘মাইক্রোসফট এজ’ ব্রাউজারটি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সঙ্গে ডিফল্টভাবে যুক্ত করা হয়েছে।

নতুন এ ব্রাউজারের নানা ফিচার এখনকার জনপ্রিয় মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোমের মত ব্রাউজারের সঙ্গে জনপ্রিয়তার দৌড়ে এগিয়ে থাকবে বলে আশা করছে সফটওয়্যার জায়ান্টটি।

মাইক্রোসফটের নতুন এ ব্রাউজারের দুটি ফিচার তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

edge

থিম পরিবর্তন
ব্রাউজারের একই রং বা থিম দেখতে দেখতে বিরক্ত হয়ে গেছেন। এ বিরক্তি দূর করতে মাইক্রোসফট এজ ব্রাউজারের থিম পরিবর্তন সুবিধা যুক্ত করা হয়েছে।

থিম পরিবর্তন করতে প্রথমে ব্রাউজারটি ওপেন করে ‘settings’-এ যেতে হবে। এরপর Choose a theme-এ ক্লিক করতে হবে। সেখান থেকে ড্রপ ডাউন মেনু থেকে Light বা Dark থিম নির্বাচন করা যাবে।

স্টার্ট পেইজ সেট
মাইক্রোসফট এজে স্টার্ট পেইজ সেট করতে প্রথমে Settings-এ যেতে হবে। সেখান থেকে নেভিগেট করে Open with থেকে ‘Start page’ ও ‘New tab page’ ‘Previous pages’ অপশনগুলো পাওয়া যাবে। এরপর প্রয়োজনীয় অপশন অনুযায়ী যে কোনো ওয়েবসাইট নির্ধারণ করে দেয়া যাবে।

স্টার্ট পেইজ সেট করতে প্রথমে Custom-এ গিয়ে প্রয়োজনীয় ওয়েবসাইটির লিংক দিতে হবে। এরপর পাশে থাকা (+) বাটনটি ক্লিক করতে হবে। তারপর নেক্সট ক্লিক করতে হবে।

আরও পড়ুন

*

*

আরও পড়ুন