ফরাসী প্রেসিডেন্টদের উপর মার্কিন গুপ্তচরবৃত্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টানা সাত বছর ধরে ফরাসী প্রেসিডেন্টদের উপর গুপ্তচরবৃত্তি চালিয়েছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি- এনএসএ।

২০০৬ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সময়ে তিনজন ফরাসী প্রেসিডেন্টের উপর মার্কিনীরা গুপ্তচরবৃত্তি চালিয়েছে বলে দাবী করেছে উইকিলিকস। এরা হলেন দেশটির সর্বশেষ তিনজন প্রেসিডেন্ট জ্যাক শিরাক, নিকোলাস সারকোজি ও ফ্রাঁসোয়া ওলাদ। এই তিন প্রেসিডেন্টের ফোনে আঁড়ি পেতেছিল এনএসএ।

বিশ্বব্যাপি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নজরদারির তথ্য ধারাবাহিকভাবে ফাঁস করে প্রায়ই আলোচনার জন্ম দিচ্ছে সারা জাগানো ওয়েবসাইট উইকিলিকস।

আরও পড়ুন: হুওয়াই সার্ভারে এনএসএর আক্রমণ

obama

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে হুইসলব্লোয়ার ওয়েবসাইটে প্রকাশিত নথিতে দেখা যায়, এই তিন প্রেসিডেন্টের ফোনালাপের বিষয়বস্তু ছিল মূলত গ্রিসের অর্থনীতি, জার্মানির সাথে ফ্রান্সের সম্পর্ক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে মার্কিন গুপ্তচরবৃত্তি।

ফোনে আঁড়ি পাতার বিষয়টি ফাঁসের ঘটনায় বিচলিত ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাদ বুধবার দেশটির প্রতিরক্ষা পরিষদের সঙ্গে জরুরী বৈঠক করেছেন।

ফরাসীদের উদ্বোগ দূর করতে প্রেসিডেন্ট ওলাদকে টেলিফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি আশ্বস্ত করে বলেছেন এখন আর ফরাসীদের উপর গুপ্তচরবৃত্তি চালাচ্ছে না যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের পক্ষ থেকে ওলাদের যোগাযোগের উপর গুপ্তচরবৃত্তি না চালানোর কথা বলা হলেও বিষয়টি নিয়ে আলোচনা করতে ফরাসী গোয়েন্দাদের একটি প্রতিনিধি দল ওয়াশিংটন যাচ্ছে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন