Techno Header Top and Before feature image

অনলাইনে মিলবে জমির রেকর্ড, খতিয়ান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের প্রক্রিয়া জোরেশোরে শুরু করেছে সরকার। এর অংশ হিসেবে ভূমি রেকড ও জরিপ সংক্রান্ত বিভিন্ন সেবা অনলাইনে পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এ জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে এ এমওএই সই হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এমওইউ অনুযায়ী ভূমি সংক্রান্ত ই-সেবা তৈরি বিশেষ করে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের খতিয়ান, মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড অনলাইনে সংরক্ষণ করা হবে। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও ভূমি অফিস থেকে এই ই-সেবা পাওয়া যাবে। পাশাপাশি জাতীয় তথ্য বাতায়নেও এ রেকর্ড পাওয়া যাবে।

A2i

এরই মধ্যে ২০ হাজারের বেশি মৌজার এক কোটি ২১ লাখের বেশি খতিয়ান, ৭১ হাজার মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড তৈরি করা হয়েছে। আরো ১৮ হাজার মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড তৈরির কাজ চলছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

কর্মকর্তারা জানান, এসব মৌজা ম্যাপ ও খতিয়ান অনলাইনে প্রদর্শনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সেবা পেতে সাধারণ মানুষর সময়, ব্যয় ও ভোগান্তি কমবে।

পাশাপাশি ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় তথ্য অনলাইনে দেখা যাবে। অর্থাৎ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন সেবা ই-সেবায় রূপান্তিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচীর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল জলিল সমঝোতা স্মারকে সই করেন।

২৮ টি মতামত

      • tahmina tania said:

        আপনার মতামতের জন্য ধন্যবাদ । তাহলে অফিসেই যোগাযোগ করে দেখতে পারেন । জমির ব্যাপার কিনা ।

  1. মো:মোশাহিদ মিয়া said:

    আমার বাবার জমির মাঠ পচা হারিয়ে গেচে আমি কি অরজিনাল মাঠ পচা বের করতে পারব???কি করা ধরখার আমার্।

  2. মো:মোশাহিদ মিয়া said:

    মাঠ পচা ,খতিয়ান , জমির দলিল হারিয়ে গেলে আমি কি করে তা অরজিনাল কপি পাব ?খুবই প্রয়োজন???

  3. জীহন মজুমদার said:

    আমি অনলাইনে ভুমির যাবতীয় তথ্য দেখতে ছাই, কিন্তু তা পারছিনা সেখানে আই,ডি খুজে, আমি আমার gmail আইডি দিয়ে চেষ্টা করেছি, কিন্তু তা হচ্ছে না
    আমি আমাদের ফেনী জেলার, সি,এস,বি,এস ও বিভিন্ন খতিয়ান প্রয়োজন
    এখন আমি জানতে ছাচ্ছিযে, সেখানে লগ ইন করতে কি নিজস্ব আই,ডি লাগে,,,, যদি আইডি প্রয়োজন হয় তা আমি কিভাবে করবো
    জানাবেন দয়া করে

    • tahmina tania said:

      ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও ভূমি অফিস থেকে এই ই-সেবা পাওয়া যাবে। পাশাপাশি জাতীয় তথ্য বাতায়নেও এ রেকর্ড পাওয়া যাবে। আপনি কি আপনার আই ডি দিয়ে কাজ উদ্ধার করতে পেরেছেন ?

  4. জীহন মজুমদার said:

    সেটা কি আলাদা রেজিস্ট্রেশন করা লাগে যদি লাগে তা কিভাবে করবো, কোনো সহজ পদ্ধতি আছে কি, বা কোন সফ্টওয়্যার মোবাইলে ব্যবহার করার জন্য

  5. মহিউদ্দীন said:

    আমার দাদার নামে ক্রয় দলিল আছে ৩২ শতক নাল জমি,তবে এই জায়গা টা আমাদের দখলে নাই,তবে অর্জিনাল দলিল আমাদের কাছে আছে,এটা তাদের কে দেখানোর পরেও তারা জায়গা ছাড় তে ছে না,এখন আমরা এই জায়গা টা কি ভাবে ফেরত পেতে পারি জানালে উপকৃত হব,তাদের কাছে কোন গ্রহন যোগ্য কাগজ পএ নেই,

  6. আনিস said:

    madam. আমার বাবা আমাকে কিছু জমি হেবা প্রকাশ দান করে দিলেন।২০.২৫ দিন পর আমার অন্য ভাই একই রেজিস্ট্রেশন করলে তারাও কি এই জমির মালিক হতে পারবেন। দয়া করে জানালে উপক্রিত হব।

  7. আনিস said:

    জেলা। কমিল্লা। উপজেলা দাউদকান্দি। পোস্ট অফিস। ইলিয়ট গঞ্জ। কিভাবে বি এস খতিয়ান অনলাইনে চেক কর।

*

*

আরও পড়ুন