Techno Header Top and Before feature image

আইসিটি এক্সপোতে উদ্ভাবনে সেরা ভূমিকম্পের পূর্ব সর্তকতা যন্ত্র

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেরা উদ্ভাবনী দক্ষতার পরিচয় দিয়ে আইসিটি এক্সপো ২০১৫ পুরস্কার জিতে নিয়েছে তিন বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী দল।

ভূমিকম্পের আগে সতর্ক করে দেবে এমন যন্ত্র আর্থকোয়াক মনিটরিং অ্যান্ড ওয়ার্নিং সিস্টেম উদ্ভাবন করেছে রাহিনুল হকের নেতৃত্বে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) দল। এই উদ্ভাবনের জন্য দলটি প্রথম পুরস্কার জিতে নিয়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ইনোভেশন জোনে প্রদর্শন করে তাদের উদ্ভাবিত স্মার্ট অটোমেটেড গাইডেড ভেইক্যাল। এটি একটি স্বয়ংক্রিয় গাড়ি চালানো প্রক্রিয়া। এখানে চালক ছাড়াই কোনো প্রতিষ্ঠানের গাড়ি রোবট আর সিসি ক্যামেরার সাহায্যে নিয়ন্ত্রণ করা সম্ভব। বুয়েটের এই প্রজেক্টের নেতৃত্ব দেন আবুল আল আরাবী।

Inovation zone

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) মাঈনুল হাসানের নেতৃত্বে আমানুর রিয়াদ ও মোঃ আবির উদ্ভাবন করেন এস এম–১৮০৫ উদ্ধারকারী রোবট। অগ্নিকাণ্ড, ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগে যেখানে মানুষ যেতে পারে না সেখানে এই রোবট উদ্ধারকাজে সহায়তা করতে পারবে। চুয়েটের এই প্রকল্প পায় ইনোভেশন ক্যাটাগরিতে তৃতীয় পুরস্কার।

ইনোভেশন জোনে অংশ নেওয়া সেরা তিন উদ্ভাবক দলকে ওই পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে আইসিটি এক্সপো-২০১৫ বুধবার শেষ হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই মেলা শুরু হয়।

‘মেইক বাই বাংলাদেশ’ ধারণার উপস্থাপন নিয়ে এ মেলায় সরকারের ১০টিরও বেশি মন্ত্রণালয় ও সেবা প্রতিষ্ঠান অংশ নেয়। এছাড়া তথ্যপ্রযুক্তির শতাধিক দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় হাজির হয়। এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বশেষ সরকারি-বেসরকারি সেবাগুলো প্রদর্শিত হয়।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন