শিগগিরই ডিজিটাল ফরম্যাটে মিলবে পাঠ্যবই

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আশার আলো দেখাচ্ছে শিক্ষার ডিজিটারাইজেশন। এ জন্য ইতিমধ্যে প্রথম শ্রেণীর পাঠ্যবইকে ডিজিটাল বইয়ে রূপান্তরের কাজ প্রাথমিকভাবে সম্পন্ন হয়েছে। এছাড়াও অন্যান্য শ্রেণীর বই অল্পদিনের মধ্যেই ডিজিটাল ফরম্যাটে রূপান্তর করা হবে।

বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫ মেলার শেষদিনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ‘ট্রান্সফরমিং এডুকেশন টু ডিজিটাল’ নামের সেমিনারে এসব তথ্য তুলে ধরেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান।

তিনি বলেন, সরকার দেশের শিক্ষাব্যবস্থা ডিজিটালাইজেশন করতে চায়। তবে সেটা অবশ্যই কোনো বৈষম্যহীনভাবে। এখানে গ্রাম ও শহরের মধ্যে প্রযুক্তির ব্যবহারে যেন কোনো তারতম্য না হয় সেদিকে লক্ষ্য রেখেই কাজ এগিয়ে যাচ্ছে।

Transforming education to digital

এছাড়া আগামী এক বছরের মধ্যে দেশের বেশিরভাগ জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজে ইন্টারনেট পৌঁছে দেওয়ার পরিকল্পনা আছে বলে জানান তিনি।

সেমিনারে বিজয় ডিজিটালের প্রধান নির্বাহী ও শিক্ষাসংক্রান্ত সফটওয়্যার ডেভেলপার জেসমিন জুঁই শিক্ষার ডিজিটাল ফরম্যাটটি ভিজ্যুয়াল পদ্ধতির মাধ্যমে উপস্থাপন করেন। তিনি প্রাথমিকভাবে ১২টি সফটওয়্যারের সাহায্যে শিক্ষাকে ডিজিটাল করার কাজ সম্পন্ন করেছেন।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও নেটস্পেসের (netspec) প্রধান নির্বাহী রাজেশ বকশী। তিনি এসময় বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারের পরিমাণের সাথে তাল রেখে বাংলাদেশে তথ্য প্রযুক্তির অবস্থা তুলে ধরেন।

বক্তারা দেশের শিক্ষাকে ডিজিটালাইজেশনের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করেন। তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের সভাপতি অধ্যাপক নারায়ণ চন্দ্র পাল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান নির্বাহী এসএম আশরাফুল ইসলাম, এটুআই ই-লার্নিং বিশেষজ্ঞ ফারুক আহমেদ, চ্যাম্পস২১ ডটকমের প্রধান নির্বাহী রাসেল টি আহমেদ প্রমুখ।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন