৩০ জুন থেকেই অ্যাপলের মিউজিক স্ট্রিমিং

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৩০ জুন থেকে চালু হচ্ছে টেক জায়ান্ট অ্যাপলের মিউজিক স্ট্রিমিং সেবা। এর মধ্যে দিয়ে মিউজিক স্ট্রিমিং ব্যবসায় যুক্ত হলো মার্কিন প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর মস্কোন ওয়েস্ট সেন্টারে শুরু হয়েছে পাঁচ দিনের অ্যাপল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স ২০১৫। সম্মেলনের উদ্বোধনী দিনেই অ্যাপল মিউজিকের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

অ্যাপল মিউজিকের ঘোষণায় কুক বলেন, সঙ্গীতের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক দিনের। এর ধারাবাহিকতায় এবার একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারী গান স্ট্রিমিং এর পাশাপাশি ডাউনলোডও করতে পারবেন এবং রেডিও স্ট্রিমিং করতে পারবেন। কুক বলেন, এটি এমন একটি ডিজিটাল সেবা যা ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী নতুন নতুন গান অফর করবে।

apple_music_

বিট ১ নামের ২৪ ঘন্টার রেডিও সার্ভিসের সঙ্গে রয়েছেন ডিজে জেন লুই এর মতো তারকারা। আপাতত বিশ্বের ১০০ দেশে সেবাটি চালু হবে এ মাসের ৩০ তারিখে।

অ্যাপলের মিউজিক সেবাটি প্রথম তিন মাস ফ্রি উপভোগ করতে পাবেন ব্যবহারকারীরা। এরপর মাসে খরচ পড়বে ৯ দশমিক ৯৯ মার্কিন ডলার বা প্রায় ৮০০ টাকার মতো। ৬ জনের ফ্যামেলি প্যাকের জন্য ১৪ দশমিক ৯৯ মার্কিন ডলার। স্পটিফাই মিউজিক স্ট্রিমিং এ ২ জনের ফ্যামেলি প্যাকে খরচ পড়ে ১৫ মার্কিন ডলার।

সম্মেলনে অ্যাপল ম্যাপস আপডেটের ঘোষণাও দেওয়া হয়েছে। সম্মেলনের দ্বিতীয় দিন অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ আইওএস ৯ এর ঘোষণা আসতে পারে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা। ১২ জন শেষ হবে অ্যাপল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স ২০১৫।

এবারের সম্মেলন বিভিন্ন কারণেই আলোচিত। কেননা এই অনুষ্ঠানে অ্যাপলের নতুন সেবা পণ্য বা পণ্যের আপডেটের খবর অনেক আগেই গণমাধ্যমে ফাঁস হয়ে গেছে।

সম্মেলনটি আলোচিত আলোচিত হওয়ার আরো যে কারণ রয়েছে তা হলো অনুষ্ঠানে আগত অতিথিরা তাদের সঙ্গে কোনো সেলফি স্টিক আনতে পারবেন না। আর ধুমপায়ী অতিথিরা সম্মেলন কক্ষের ২০ গজের মধ্যে ধুমপান করতে পারবেন না।

দ্য ভার্জ অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন