ড্যাফোডিলে থ্রিডি প্রিন্টার উদ্বোধন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের শিক্ষার্থীদের জন্য থ্রিডি প্রিন্টার উদ্বোধন করা হয়েছে। এটি থ্রিডি স্টুডিও ম্যাক্স বা মায়া সফটওয়্যার দিয়ে বানানো যে কোন থ্রিডি মডেলকে ব্যবহারযোগ্য বস্তু হিসেবে তৈরি করতে পারে।

শিক্ষার্থীদের থ্রিডি মডেলিং সম্পর্কে হাতেকলমে শেখাতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রিন্টারটি আনা হয়েছে।

সোমবার এক অনুষ্ঠানের মাধ্যমে থ্রিডি প্রিন্টারটি উদ্বোধন করা হয়। এ সময় সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তাফা জব্বার।

Techshohor Youtube

untitled

 

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রিন্টার ব্যবহারের ফলে শিক্ষার্থীদের সৃজনশীলতা ও দক্ষতা বৃদ্ধি পাবে। এটি ব্যবহার করে গ্রাহকের চাহিদা মত মডেল তৈরি করে সরবরাহ করা যাবে। মডেল তৈরিতে কাগজের পরিবর্তে বিভিন্ন ধরনের ফিলামেন্ট, প্লাস্টিক, কাঠ ও মেটাল ব্যবহার করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এম. লুৎফুর রহমান, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. এস এম মাহবুবুল-উল হক মজুমদার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সৈয়দ আকতার হোসেন, মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ কবীরুল ইসলামসহ আরও অনেকে।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন