বাজেটের রাতেই বাড়ল মোবাইলে কথা বলার খরচ

mobile number portibility-techshohor
Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজেট ঘোষণার রাত থেকেই কার্যকর হলে গেল মোবাইল ফোন ব্যবহারের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক। এর ফলে গ্রাহকের খরচ বাড়ল ৫ দশমিক ৭৫ শতাংশ।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল মুহিত মোবাইল ফোন ব্যবহারের ওপর নতুন করে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করেন।

আর প্রস্তাবের পরক্ষণেই জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটি এসআরও জারি করে। যেখানে রাতেই এ কর কার্যকর করতে ছয়টি মোবাইল ফোন অপারেটরকে নির্দেশনা দেওয়া হয়। ফলে বৃহস্পতিবার রাত থেকেই ওই নির্দেশনা বাস্তবায়নে কাজ শুরু করে মোবাইল অপারেটরগুলো।

অপারেটরগুলো তাদের বিলিং সিস্টেম আপডেট করে নতুন ৫ শতাংশ সম্পূরক শুল্ক বিলের মধ্যে যোগ করে দেয়। ফলে রাত থেকেই গ্রাহকরা তাদের কথা বলা, ডেটার ব্যবহার, এসএমএস, এমএমএস এবং সব ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিসের জন্য বাড়তি পয়সা গুনবেন।

mobile number portibility-techshohor

গ্রাহক আগে যেখানে ১০০ টাকা খরচের পর ১৫ টাকা ভ্যাট দিতেন এখন এ ১১৫ টাকার ওপর গ্রাহককে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে। ফলে তাকে আরও ৫ দশমিক ৭৫ টাকা বেশি খরচ করতে হবে। সব মিলে একশ টাকার সেবায় গ্রাহককে গুনতে হবে ১২০ দশমিক ৭৫ টাকা।

গত বছর ২০১৪-১৫ বাজেট এক শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব করেও সরকার পরে তা আর বাস্তবায়ন করতে পারেনি। তবে এবার প্রথম রাতেই এটি কার্যকর করে ফেলল।

অন্যদিকে বৃহস্পতিবার দিবাগত রাত থেকেই সবগুলো অপারেটর এটি বাস্তবায়ন করে ফেলে। একাধিক সংবাদপত্রেও শুক্রবার সকালে এ বিষয়ে বিজ্ঞাপন প্রকাশ করছে অপারেটরগুলো ।

নতুন এ শুল্ক কাঠামোতে সরকারের প্রায় আরও এক হাজার কোটি টাকা আয় হবে।

*

*

আরও পড়ুন