টুজির আগেই থ্রিজি বন্ধ করবে টেলিনর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুনতে অবাক লাগলেও থ্রিজি সেবা বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে টেলিনর। শুধু তাই নয়, টুজি সেবার অন্তত পাঁচ বছর আগে তৃতীয় প্রজন্মের (থ্রিজি) সেবা থেকে সরে আসবে নরওয়ের কোম্পানিটি।

দেশে গ্রামীণফোনের মূল মালিক প্রতিষ্ঠানটি ২০২০ সালে নরওয়েতে থ্রিজি নেটওয়ার্ক সুবিধা বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে। অথচ বাংলাদেশে এখনও থ্রিজি শুরুর পর্যায়ে রয়েছে। মোবাইল ফোন ব্যবহারকারীদের মাত্র ১৩ শতাংশ এ সেবা গ্রহণ করছে। গ্রামীণফোনের গ্রাহকদেরও খুব ছোট অংশ থ্রিজি নেটওয়ার্কের আওতায় এসেছে।

অন্যদিকে নরওয়েতে টেলিনর দ্রুত গতির ডেটা স্থানান্তর প্রযুক্তি চতুর্থ প্রজন্মের (ফোরজি) সেবা চালু করায় থ্রিজি ব্যবহার থেকে সরে আসার চিন্তাভাবনা এখনই শুরু করে দিয়েছে। এ যেন একটি প্রযুক্তির প্রয়োজন ফুরিয়ে যাওয়ার পর তা ছুড়ে ফেলার মত।

uninor-india-468x240

অবাক করা এ তথ্য দিয়েছেন টেলিটক নরওয়ের সিটিও ম্যাগনাস জাতারবার্গ। থ্রিজি সুবিধা বন্ধ হলেও উন্নত প্রযুক্তি ফোরজির সুবিধা ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

জাতারবার্গ জানান, প্রতিষ্ঠানটি আগামী ২০২০ সালে থ্রিজি এবং ২০২৫ সালে টুজি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে।

থ্রিজির তুলনায় টুজি নেটওয়ার্ক পরে বন্ধ করার বিষয়ে ওই কর্মকর্তা জানান, বর্তমানে এমটুএম মার্কেটে এখনও অনেক বেশি টুজি ব্যবহার করা হচ্ছে। তাই থ্রিজি বন্ধের পাঁচ বছর পর টুজি বন্ধের পরিকল্পনা টেলিনরের।

সিটিও আরও জানান, প্রতিষ্ঠানটি এখন দীর্ঘ পরিকল্পনার দিকে এগিয়ে যাচ্ছে। ভবিষৎ প্রযুক্তি এতটা দ্রুত এগিয়ে যাচ্ছে যে পুরাতনকে ছেড়ে নতুনের দিকে এগিয়ে যেতে হবে।

নরওয়েতে ফোরজি ব্যবহার বৃদ্ধি পেয়েছে । বর্তমানে দেশটিতে প্রায় ৬০ শতাংশ ব্যবহারকারী এ প্রযুক্তি ব্যবহার করছেন। ২০১৬ সালে ৯৯ শতাংশ ব্যবহারকারী এ নেটওয়ার্কের আওতায় আসবে বলে আশা করছে টেলিনর কর্তৃপক্ষ।

মোবইল ওয়ার্ল্ড লাইভ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন