মার্কিনিদের ফোনে আড়িপাতা বন্ধ

hacker-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর করটেন্ট কাউন্সিলর : মাকির্নীদের দাবির মুখে গণহারে ফোনে আড়িপাতা বন্ধের পথে হাটছে ওবামা প্রশাসন। নতুন একটি আইনে মার্কিন প্রেসিডেন্ট সম্মতি দেওয়ায় এখন থেকে ফোনে ব্যাপক হারে নজরদারি গোয়েন্দা সংস্থার জন্য সীমিত হলো। পাশাপাশি বিদেশিদের ওপরও আগের মতো নজরদারি চালানো যাবে না।

প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার প্যাট্রিয়ট অ্যাক্ট বা ফ্রিডম অ্যাক্ট বিলটিতে সই করেন। সীমিত আকারে নজরদারির অনুমোদন রেখে বিলটি সিনেটে পাশ করতে তাকে বেশ প্রতিবাদের মুখে পড়তে হয়।

সাধারণ মানুষের ওপর গোয়েন্দা নজরদারি বন্ধে অনেকদিন খেকে দাবি জানিয়ে আসছিলেন মার্কিন নাগরিকরা। দেশটির গোয়েন্দা সংস্থার সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেনের গোপন নথি ফাঁসের পর থেকে ইস্যুটি নিয়ে অস্বতিতে ছিল ওবামা প্রশাসন।

আরও পড়ুন: এনক্রিপশনে নাখোশ এফবিআই

hacker-techshohor

মার্কিন প্রেসিডেন্টের সইয়ের পর বিলটি এখন আইনে পরিণত হয়েছে। মঙ্গলবার সই করার পর ওবামা বলেন, জাতীয় নিরাপত্তার জন্য নজরদারি অব্যাহত রাখবে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

মার্কিন সিনেটে বিলটি পাস এত সহজ ছিল না। আইনটির মেয়াদ বাড়াতে তুমুল বাকযুদ্ধ করেন সিনেটররা। ৩০ ঘন্টা বিতর্কের পর ভোটাভুটিতে পাস হয় বিলটি। বিলটির মেয়াদ না বাড়ানোর পক্ষে ভোট দেন সিনেটররা।

২০০১ সালে টুইন টাওয়ারে জঙ্গি হামলার পর জর্জ বুশ আইনটি তৈরি করেছিলেন। পরবর্তী সময়ে নাগরিকদের ওপর ব্যাপক নজরদারির ইস্যুটি সামনে চলে আসায় এটি সমালোচিত হয়।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন