Samsung IM Campaign_Oct’20

এফবিআইয়ের ওয়েবসাইটে পর্নো, ভুয়া বিজ্ঞাপন

fbi-porn-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এ যেন শর্ষের মধ্যে ভুত। শুধু মার্কিন মুল্লুকে নয়, মার্কিন স্বার্থ থাকলে বিশ্বের যে কোনো স্থানে সব ধরনের অপরাধ দূর করার কাজে ব্যতিব্যস্ত এফবিআইয়ের ওয়েবসাইটেই দেখানো হচ্ছে পর্নো। এখানেই থেমে নেই তা। ভুয়া বিজ্ঞাপন প্রচারেও ব্যবহৃত হচ্ছে গোয়েন্দা সংস্থাটির তত্ত্বাবধানে থাকা বেশ কিছু ওয়েবসাইট।

বিশ্বজুড়ে যারা সব ধরনের অপরাধের ও অপরাধীদের পাশাপাশি অন্যদের ওপর নজরদারি করে থাকে সেই সংস্থাটিই কি-না নিজেদের ওয়েবসাইটের বিষয়ে ভুলে গেছে। ফলে যা হবার তাই হয়েছে। সাইটগুলো গোয়েন্দা সংস্থাটির বেহাত হয়েছে। এ সুযোগে পর্নো ও ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে ভিজিটর টানার কাজে সেগুলো ব্যবহার করা হচ্ছে।

মূলত এসব ওয়েবসাইটের ডোমেইন পুন:নবায়ন করেনি এফবিআই। ফলে গোয়েন্দা সংস্থাটি এগুলোর মালিকানা হারিয়েছে। এতে করে এগুলোতে সংস্থার কোনো কনটেন্ট দেখাচ্ছে না। অথচ কয়েক দিন আগেই এফবিআই পর্নোগ্রাফির জন্য কয়েকটি ওয়েবসাইট বন্ধ করে ও শিশু পর্নোগ্রাফির জন্য বেশ কয়েকজনকে আটকও করে।

fbi-porn-techshohor

এর মধ্যে বেশ কিছু সাইট অনলাইন উদ্যোক্তা কিম ডটকমের কাছ থেকে জব্দ করা হয়। মূলত এ সাইটগুলো থেকে ভিজিটর টানা হচ্ছে বেশি।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টরেন্ট ফ্রিকের এক খবরে বলা হয়েছে, কিম ডটকমের পরিচালিত ওয়েব ডোমেইনগুলো ভিজিটরদের বিভিন্ন পর্নো এবং ভুয়া নিরাপত্তা সফটওয়্যার ও বিশেষ অফার সর্বস্ব সাইটে যেতে বাধ্য করছে।

এর মধ্যে মেগা আপলোড ডটকম ও মেগা ভিডিও ডটকম অন্যতম। সাইট দুটি তিন বছর আগে এফবিআই জব্দ করে।

এ ব্যাপারে কিম এক টুইটে লিখেছেন, মার্কিন সরকার সাইটগুলোর ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছে। ভুয়া বিজ্ঞাপন ও অফার থেকে সতর্ক থাকতে হবে।

এ ব্যাপারে এফবিআইয়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে আরস টেকনিকা নামের এক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গোয়েন্দা সংস্থাটি চাইলেই ডোমেইন মালিকানা ফেরত পাবে। মূলত মালিকানা পুন:নবায়নের ব্যাপারটা ভুলে যাওয়ার কারণে সাইটগুলো সংস্থাটির হাতছাড়া হয়ে গেছে।

বিবিসি অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন